Indian Athlete

দৌড়ে কোরিয়াতেও সোনা জিতল হেনা

নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেয়ে হেনা চার বছর বয়স থেকেই দৌড় শুরু করেছে। স্বল্প পাল্লার দৌড়ে দেশের বিভিন্ন প্রতিযোগিতায় জিতে গত এপ্রিলেই প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় সোনা জেতে সে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নবদ্বীপ শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ০৮:৫৮
Share:

দক্ষিণ কোরিয়ার ট্র্যাকে হেনা। —নিজস্ব চিত্র।

ফের আন্তর্জাতিক মিটে সোনা জিতল নদিয়ার রেজওয়ানা মল্লিক হেনা। দক্ষিণ কোরিয়ার ইচিয়নে অনুষ্ঠিত অনূর্ধ্ব ২০ এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের ৪০০ মিটারে সোনার পদক ছিনিয়ে নিয়েছে সে। সময় নিয়েছে ৫৩.৩২ সেকেন্ড। তবে গত এপ্রিলে উজবেকিস্তানের তাসখন্দে পঞ্চম এশিয়ান ইয়ুথ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিততে রেজওয়ানা মল্লিক হেনা ৫২.৯৮ সেকেন্ডে ৪০০ মিটার দৌড়ে সোনা জিতেছিল।

Advertisement

ইচিয়নে মিট শুরু হয়েছে রবিবার। তা চলবে আজ, বুধবার পর্যন্ত। হেনার বাবা রেজাউল ইসলাম মল্লিক বলেন, “পর পর দু’টি আন্তর্জাতিক মিটে সোনা জেতার ফলে এবার সিনিয়র দলের প্রতিনিধিত্ব করবে হেনা। এই মাসেই ও ভুবনেশ্বরে সিনিয়র ন্যাশনাল মিটে বাংলার হয়ে ৪০০ মিটার এবং রিলে রেসে নামবে।”

নদিয়ার সোনডাঙার নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেয়ে হেনা চার বছর বয়স থেকেই দৌড় শুরু করেছে। স্বল্প পাল্লার দৌড়ে দেশের বিভিন্ন প্রতিযোগিতায় জিতে গত এপ্রিলেই প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় সোনা জেতে সে। তার পরিবারের সকলেই অ্যাথলেটিক্সের সঙ্গে যুক্ত। রেজাউল বলেন “আন্তর্জাতিক পর্যায়ে অ্যাথলেটিক্সে টিকে থাকতে গেলে যে ধরনের প্রশিক্ষণ বা অন্যান্য সুযোগ-সুবিধা চাই, তার জন্য প্রচুর টাকা দরকার। এখনও পর্যন্ত কোনও সরকারি সহায়তা পাইনি। আমাদের সর্বস্ব এবং কিছু বন্ধুবান্ধব ও স্বেচ্ছাসেবী সংগঠনের ভরসায় এখনও হেনা দৌড়চ্ছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন