Sale

ধামাকা সেলে মুরগি, হাসছে পাত

লালগোলা বাজারের ফকিরপাড়ায় মুনতাজ খানের দোকানের জন্য প্রচার করেন লালগোলা মুক্ত সংশোধনাগারের আবাসিক মুজিবর রহমান। তিনি নিজের টোটো নিয়ে মাইকে প্রচার করছেন, ‘‘মুনতাজের দোকানে তাজা পোলট্রি মুরগি ৭৫ টাকা কেজি দরে পাবেন, সেল  চলছে।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ মে ২০১৮ ০১:৪৯
Share:

ভরা জ্যৈষ্ঠে চৈত্র সেল! টোটোর মাথার উপর চোঙ বেঁধে ‘ধামাকা সেল’ হাঁকছে—‘আসুন গোটা মুরগি কেটে নিয়ে যান’। ডজন খানেক টোটো লালগোলার এ মুড়ো ও মুড়ো ঘুরছে দিন কয়েক ধরে।

Advertisement

কোথাও ‘কাজলের দোকানে’ কোথাও লিয়াকতের মুরগিশালায়। লালগোলার দেওয়ান সরাই অঞ্চলে চোঁয়াপুকুর গ্রামের কাজল শেখের কাছে দিনভর ভিড়। পাইকারি হারে খুচরো আর দোকানদার লাইন দিয়ে কিনছে শ্বেতশুভ্র ব্রয়লার।

কাজল বলছেন, ‘‘এ দিন পুরো পাঁচ কুইন্টাল মুরগি বিক্রি করলাম।’’ ভাগাড় কাণ্ডের ছোঁয়া এ গাঁয়ে লাগেনি। তবে শহরে পাঠানো মুরগির বাজারে এমন মন্দা যে খাঁচায় তাদের অযথা পুষো রাখার কোনও মানেই খুঁজে পাচ্ছেন না কাজল।

Advertisement

লালগোলা বাজারের ফকিরপাড়ায় মুনতাজ খানের দোকানের জন্য প্রচার করেন লালগোলা মুক্ত সংশোধনাগারের আবাসিক মুজিবর রহমান। তিনি নিজের টোটো নিয়ে মাইকে প্রচার করছেন, ‘‘মুনতাজের দোকানে তাজা পোলট্রি মুরগি ৭৫ টাকা কেজি দরে পাবেন, সেল চলছে।’’ সেই দোকানে এ দিন বিক্রি হয়েছে ২ কুইন্টাল মুরগি। এত সস্তা কেন? লালগোলার এক মুরগি ব্যবসায়ী বলেন, ‘‘শহর এখন মুরগি থেকে মুখ ফিরিয়েছে, অথচ দেখুন সস্তায় মুরগি দেখেই ভাগাড়ের দুর্গন্ধ ভুলে হুহু করে কিনছেন, পাতে পড়লেই ক্রেতা হাসছেন!’’ এমন জলের দরের খোঁজ মিলেছে নদিয়ার কিছু প্রান্তিক গ্রামেও। চাপড়া এবং হরিণঘাটা এলাকর কিছু এলাকায় এমন সরবে ধামাকা সেলের সোচ্চার মাইক না বাজলেও আস্ত মুরগি সামনে কেটে বিকিকিনি চলেছে ৯০ থেকে ৯৫ টাকা কিলোয়। কী করে?

সেখানেও একই, ভাগাড় কাণ্ডের ছায়া সরাসরি না পড়লেও মানুষ মুখ ফিরিয়েছেন মুরগি থেকে। আর তাই খামারে সারা দিন দানাপানি খেয়ে গায়ে গতরে বেড়ে ওঠা মুরগি রেখে দেওয়ার চেয়ে সস্তায় বেচে দাওয়াই শ্রেয় মনে করছেন পোলট্রি মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন