Nadia

পিএম পোষণ লোগো আঁকতে জরুরি নির্দেশ

২৪ ঘণ্টার মধ্যে লোগো দেওয়ালে কী ভাবে লাগাবেন তা নিয়ে অনেকেই বিভ্রান্ত। বিশেষত যে সব স্কুল একটু গ্রামের ভেতরে তাঁরা বৃহস্পতিবারের মধ্যে লোগো আঁকানো শেষ করা নিয়ে অসুবিধায় পড়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নদিয়া শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২২
Share:

চলছে লোগো আঁকা। নিজস্ব চিত্র।

এক দিনের মধ্যে জেলার সব সরকারি এবং সরকার পোষিত স্কুলের দেওয়ালে মিড-ডে মিলের নতুন সংযোজন ‘প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ’ বা সংক্ষেপে ‘পিএম পোষণ’-এর লোগো আঁকার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার স্কুল শুরুর মুখে নদিয়ার সব সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছে জরুরি ভিত্তিতে ওই নির্দেশ পৌঁছয়। বিজ্ঞপ্তিতে বলা হয় বৃহস্পতিবারের মধ্যে ওই লোগো আঁকা বা স্কুলের দেওয়ালে লাগানো বাধ্যতামূলক। নির্দেশ ঘিরে শোরগোল শুরু হয়েছে। বিপাকে স্কুল কর্তৃপক্ষ। ২৪ ঘণ্টার মধ্যে লোগো দেওয়ালে কী ভাবে লাগাবেন তা নিয়ে অনেকেই বিভ্রান্ত। বিশেষত যে সব স্কুল একটু গ্রামের ভেতরে তাঁরা বৃহস্পতিবারের মধ্যে লোগো আঁকানো শেষ করা নিয়ে অসুবিধায় পড়েছেন।

Advertisement

স্কুলের মিড-ডে মিল কেমন চলছে তা দেখতে জেলায় জেলায় ঘুরছেন কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের সদস্যেরা। এর মধ্যে নতুন নির্দেশ আসায় বিদ্যালয় প্রধানেরা বুধবার যাবতীয় কাজ সরিয়ে রেখে লোগো সম্পূর্ণ করা নিয়ে ব্যস্ত রইলেন। নবদ্বীপ, কৃষ্ণনগর, শান্তিপুরের মতো শহরাঞ্চলের অধিকাংশ স্কুল কর্তৃপক্ষ ফ্লেক্স তৈরি করে দেওয়ালে লাগিয়ে দেওয়ার দিকেই বেশি ঝুঁকেছেন। নবদ্বীপ হিন্দু স্কুলের প্রধান শিক্ষক সুখেন্দুনাথ রায় বলেন, “মিড-ডে মিলের সাপ্তাহিক খাদ্য তালিকা নোটিস বোর্ডে লিখতে হত। সেটাও আমরা ফ্লেক্সে লিখেই ঝুলিয়ে রেখেছিলাম। এখন বলা হয়েছে পিএম পোষণের লোগো লাগাতে হবে। প্রেস থেকে ফ্লেক্স ছাপিয়ে দেওয়ালে ঝুলিয়ে দিচ্ছি।”

একই ভাবে কৃষ্ণনগর হাইস্কুলের প্রধান শিক্ষক উৎপল ভট্টাচার্য বলেন, “আমরা ফ্লেক্সে ওই লোগো ছাপিয়ে তা স্কুলের দেওয়ালে লাগাচ্ছি।” শহরাঞ্চলে ফ্লেক্স ছাপানো সহজ হলেও গ্রামীণ এলাকার স্কুলগুলিতে এত দ্রুত সেই সুবিধা মিলছে না। সে ক্ষেত্রে ভরসা করতে হচ্ছে শিল্পীদের উপর। কৃষ্ণনগর ব্লকের দেপাড়া বিষ্ণুপুর হাইস্কুল কর্তৃপক্ষ লোগো আঁকার দায়িত্ব দিয়েছেন স্কুলের শিক্ষক এবং পড়ুয়াদের উপরেই। প্রধান শিক্ষক অজিত ভট্টাচার্য বলেন, “আমাদের বলা হয়েছে চোখে পড়ে এমন জায়গায় পিএম পোষণ লোগো কালকের মধ্যে আঁকতে হবে জরুরি ভিত্তিতে। শহরে পেন্টার সহজলভ্য কিন্তু গ্রামে খুব সমস্যা। তাই বিদ্যালয়ের শিক্ষক দিব্যেন্দু মণ্ডল ও কিছু ছাত্রী মিলে তড়িঘড়ি লোগো তৈরির কাজে হাত দিয়েছেন।” শান্তিপুর মিউনিসিপ্যাল হাইস্কুলের প্রধান শিক্ষক কিংশুক চক্রবর্তী জানাচ্ছেন, স্কুলের দেওয়ালে লোগো আঁকানোর কাজ চলছে। তিনি বলেন, “কোনও মেমো বা অর্ডার এখনও বার হয়নি। শুধুমাত্র লোগোটির ছবি আমাদের কাছে পাঠানো হয়েছে। সরকারি নির্দেশ বিদ্যালয়গুলি পালন করতে বাধ্য।” মীরা পলাশী বালিকা বিদ্যানিকেতনের প্রধান শিক্ষিকা নিবেদিতা নাগ সরকারও জানান, পি এম পোষণ লোগো আঁকার জন্য লোক খোঁজা হচ্ছে। বৃহস্পতিবারের মধ্যে লেখা হয়ে যাবে। ধুবুলিয়া নিবেদিতা বালিকা বিদ্যালয়ের প্রধান চন্দনা ভট্টাচার্য জানান, প্রথমে আঁকার লোক পাচ্ছিলেন না বলে ফ্লেক্সের কথাই ভেবেছিলেন। পরে স্থানীয় একটি ছেলের সঙ্গে যোগাযোগ হয়েছে, যিনি বৃহস্পতিবার এঁকে দেবেন বলেছেন।

Advertisement

নদিয়া জেলা অবর বিদ্যালয় পরিদর্শক দিব্যেন্দু পাল বলেন, “কেন্দ্রীয় পর্যবেক্ষক দল বিভিন্ন জেলায় ঘুরছে। প্রতিনিধিরা চাইছেন পি এম পোষণের লোগো স্কুলের দেওয়ালে দেখতে। তাই তাঁরা আসার আগে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে লোগোর ব্যবস্থা করতে বলা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন