Berhampore

একাদশ শ্রেণির ভূগোল প্রশ্নপত্র ফাঁসের দাবি

সোমবার পরীক্ষা শুরুর আগে সমাজমাধ্যমে ঘুরতে থাকা ওই প্রশ্নপত্র পাঠিয়ে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) অমরকুমার শীলের কাছে জানতে চাওয়া হলে তিনি কোনও মন্তব্য করতে চাননি।

Advertisement

সামসুদ্দিন বিশ্বাস

বহরমপুর শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ০৮:২১
Share:

ভুগোলের প্রশ্নপত্র ফাঁস। প্রতীকী চিত্র।

দুপুর দুটো থেকে শুরু হয় একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা। অভিযোগ, তার দু’ ঘণ্টা আগে থেকেই সমাজমাধ্যমে ঘুরল হুবহু একই প্রশ্নপত্র। যা নিয়ে হইচই শুরু হয়েছে। শিক্ষক-শিক্ষিকা থেকে অভিভাবকেরা এই ঘটনায় ক্ষুব্ধ। তাঁদের বক্তব্য, একাদশ শ্রেণির এই পরীক্ষা ‘প্রহসনে’ পরিণত হয়েছে। তাঁদের একাংশের এ-ও দাবি, একাদশে ভূগোলের পাশাপাশি আরও কয়েকটি বিষয়েও পরীক্ষা শুরু হওয়ার কিছু আগে হুবহু একই প্রশ্নপত্র ‘ফাঁস’ হয়েছে।

Advertisement

সোমবার পরীক্ষা শুরুর আগে সমাজমাধ্যমে ঘুরতে থাকা ওই প্রশ্নপত্র পাঠিয়ে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) অমরকুমার শীলের কাছে জানতে চাওয়া হলে তিনি কোনও মন্তব্য করতে চাননি। বলেন, ‘‘এ বিষয়ে আমার বলার এক্তিয়ার নেই। আমি কিছু বলতে পারব না।’’ উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালন কমিটির জেলার যুগ্ম আহ্বায়ক শেখ মহম্মদ ফুরকানের প্রতিক্রিয়া, ‘‘একাদশ শ্রেণির প্রশ্নপত্র ফাঁস হয়েছে, এমন কথা আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে দেখব, কী ঘটনা ঘটেছে।’’

এ দিন উচ্চমাধ্যমিক ও একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা ছিল। উচ্চ মাধ্যমিকের পরীক্ষার পরে বেলা ২টোর সময় একাদশের পরীক্ষা শুরু হয়। তবে সেই পরীক্ষা শুরু প্রায় দু’ঘণ্টা আগে বেলা ১২টা নাগাদ ভূগোলের বলে দাবি করে সমাজমাধ্যমে প্রশ্নপত্রের ছবি আদানপ্রদান হয়। মুর্শিদাবাদের লালগোলার এক ব্যক্তি তাঁর সমাজমাধ্যমের অ্যাকাউন্টে সেই ছবি দিয়ে লিখেছেন, ‘এটা একাদশ শ্রেণির ভুগোলের প্রশ্ন, পরীক্ষাই হল না প্রশ্ন আউট!’’ সমাজ মাধ্যমে তাঁর পোস্টের নীচে নানা মন্তব্য করেছেন অন্যরা। কারও দাবি, একাদশ শ্রেণির সব প্রশ্নই ‘ফাঁস’ হয়েছে। অন্য একজন লিখেছেন, ‘‘এখন এত সহজ কথার প্রশ্ন, তাতে প্রশ্ন ফাঁস হলেই বা কী না হলেই বা কী।’’ তবে কয়েক জন এই ঘটনার জন্যে শিক্ষকদের একাংশকে দায়ী করেছেন। তাঁদের দাবি, রাজ্য সরকারের দুর্নাম করতে কিংবা নিজেদের ব্যর্থতা ঢাকতেই তাঁরা নাকি নিজেদের বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রশ্ন আগেভাগে জানিয়ে দিয়েছেন।

Advertisement

একাদশ শ্রেণির পরীক্ষা নিজেদের বিদ্যালয়ে হয়েছে। উচ্চ মাধ্যমিকের মতো একাদশ শ্রেণির এই পরীক্ষাও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে পরিচালিত হচ্ছে। সোমবার ছিল পরীক্ষার শেষ দিন। লালগোলার একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, ‘‘আগেও একাদশ শ্রেণির প্রশ্নপত্র পরীক্ষার আগে পরীক্ষার্থীরা পেয়ে গিয়েছে।’’ নিখিল বঙ্গ শিক্ষক সমিতির জেলা সম্পাদক গৌতম বন্দোপাধ্যায় বলেন, ‘‘আজ কেন, একাদশ শ্রেণির প্রায় সব বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন