Coronavirus in America

পিপিই পরে অক্সিজেন পৌঁছে দিলেন খোদ বিডিও

যত ক্ষণ রোগীর অবস্থা ঠিক হয়নি তত ক্ষণ বিডিও সেখানেই ছিলেন।

Advertisement
শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ০৬:৪৯
Share:

আক্রান্তের বাড়িতে তেহট্ট ২-এর বিডিও শুভ সিংহ রায়। নিজস্ব চিত্র ।

গ্রামীণ সম্পদ কর্মীর (ভিআরপি) মাকে বাঁচাতে নিজে পিপিই কিট পরে অক্সিজেন পৌঁছে দিলেন তেহট্ট ২ বিডিও শুভ সিংহ রায়। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে পলাশিপাড়ার বার্নিয়া উজিরপুর গ্রামে।

Advertisement

তেহট্ট ২ ব্লকের উজিরপুর গ্রামের বাসিন্দা ওই গ্রামীণ সম্পদ কর্মী। মা-বাবা-বোনকে নিয়ে তাঁর পরিবার। কিছুদিন হল ওই কর্মী ও তাঁর বোন করোনা আক্রান্ত হন। হোম আইসোলেশন এই ছিলেন তাঁরা। মঙ্গলবার সকালেই তাঁর মা-র করোনা পরীক্ষা হয়। রিপোর্ট নেগেটিভ আসে। কিন্তু সন্ধ্যার পর থেকেই তাঁর শ্বাসকষ্ট শুরু হয়। পরিস্থিতি জটিল হলে রাতে যোগাযোগ করা হয় তেহট্ট ২ ব্লক প্রশাসনের সঙ্গে। সময় নষ্ট না-করে ব্লকের দুই সহকর্মীকে নিয়ে সেখানে পৌঁছে যান বিডিও নিজেই।

স্থানীয় সূত্রের খবর, গ্রামে পৌঁছেই বিডিও ও তাঁর দুই সঙ্গী বিমান বন্দ্যোপাধ্যায় ও সুরজ মণ্ডল পিপিই কিট পড়ে নেন। তাঁরা তাঁদের সঙ্গে ‘অক্সিজেন অন হুইলস’ প্রকল্পের অক্সিজেন নিয়ে গিয়েছিলেন। দ্রুত সেটি দিয়ে গ্রামীণ সম্পদ কর্মীর মায়ের অবস্থা স্থিতিশীল করা হয়। যত ক্ষণ রোগীর অবস্থা ঠিক হয়নি তত ক্ষণ বিডিও সেখানেই ছিলেন।

Advertisement

ওই গ্রামীণ সম্পদ কর্মীর কথায়, ‘‘বিডিও সাহেব অক্সিজেনের ব্যবস্থা করায় মাকে বাঁচানো সম্ভব হয়েছে। বুধবার ব্লক প্রশাসনের সহায়তায় মা-কে তেহট্ট মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়।’’ বিডিও শুভ সিংহ রায়ের কথায়, ‘‘সেবার কাজে অংশ নিয়ে ভাল লাগেছে। প্রত্যেকের পাশে থাকার চেষ্টা সব সময় করব।’’ তেহট্ট ২ ব্লক স্বাস্থ্য আধিকারিক শ্যামল বিশ্বাস বলেন, ‘‘বিডিও-র এই কাজ প্রশংসনীয়। রোগীর সঙ্গে নয়, রোগের সঙ্গে লড়ার আর্জি তিনি মেনেছেন ও মানবিকতার প্রমাণ দিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন