Karimpur

বাড়ছে পরীক্ষা, বাড়ছে আক্রান্তও

স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি গত পনেরো দিনে ব্লকের সব কর্মীর করোনা পরীক্ষা করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

করিমপুর শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২০ ০১:১৭
Share:

চলছে করোনা পরীক্ষা। করিমপুরে। নিজস্ব চিত্র

পরীক্ষা যত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যাও বেড়ে চলেছে। গত দশ দিনে করিমপুর-১ ব্লকে প্রায় দেড় হাজার মানুষের লালারস পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ত্রিশ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রতিদিন গড়ে পঞ্চাশ জনের আরটিপিসিআর পরীক্ষার পাশাপাশি একশো মানুষের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হচ্ছে ব্লক এলাকায়। প্রথম দিকে পরিযায়ী শ্রমিকদের মধ্যে এই রোগ মূলত দেখা গেলেও এখন প্রায় সব ধরনের মানুষের মধ্যেই দেখা যাচ্ছে।

Advertisement

স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি গত পনেরো দিনে ব্লকের সব কর্মীর করোনা পরীক্ষা করা হয়। কর্মীরা সকলের নেগেটিভ হলেও এখনও পর্যন্ত ব্লকের আটটি গ্রাম পঞ্চায়েতের মধ্যে হরেকৃষ্ণপুরে এক জনের ও করিমপুর-২ এ দু’জন মহিলা সদস্যের রিপোর্ট পজিটিভ হয়েছে। এলাকার বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মোট ছয় হাজার মহিলার মধ্যে প্রায় পাঁচশো জনের করোনা পরীক্ষা করে এখনও পর্যন্ত তিন জন আক্রান্তের হদিস মিলেছে। এলাকার ৭২টি মৌজায় গ্রাম ধরে-ধরে বৃদ্ধ ও শিশুদের পরীক্ষা করা হচ্ছে। ব্লক এলাকার কোথাও না কোথাও প্রতিদিন র‌্যাপি়ড অ্যান্টিজেন পরীক্ষা চলছে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, এই এলাকায় একটি বাড়ির পরিচারিকা আক্রান্ত হওয়ার পরে ওই বাড়়ির সকলের পরীক্ষা হয় এবং ওই পরিবারের দশ জন আক্রান্ত বলে জানা যায়। আবার করোনা-আক্রান্ত এক পঞ্চায়েত সদস্যার আশেপাশের বাড়ির সবাইকে পরীক্ষা করতে গিয়েই একই পরিবারের চার জনের আক্রান্ত হওয়ার খবর মেলে।

করিমপুর-১ এর বিডিও অনুপম চক্রবর্তী জানান, ব্লক এলাকায় মঙ্গলবার অবধি মোট তিরাশি জন করোনা আক্রান্ত হয়েছেন। প্রতিদিন গড়ে দেড়শো জনের পরীক্ষা করা হচ্ছে। গত পনেরো দিনে ত্রিশ জন আক্রান্ত পাওয়া গিয়েছে। এঁদের বেশির ভাগ উপসর্গহীন। করিমপুর সেফ হোমে মোট ২৯ জন করোনা আক্রান্ত রয়েছেন।

Advertisement

(জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।

• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২৯)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন