অন্য পথে হরিণঘাটা

দুর্ঘটনা রুখতে পুরস্কৃত চালক

পথ দুর্ঘটনা রুখতে এ বার অন্য পথে হাঁটল পুলিশ। রাজ্য জুড়ে পালিত হচ্ছে পথ নিরাপত্তা সপ্তাহ। ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ স্লোগানকে সামনে রেখে চলছে নানা কর্মকাণ্ড।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কল্যাণী শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৭ ০১:১১
Share:

পুরস্কৃত: ট্রফি হাতে চালক।

পথ দুর্ঘটনা রুখতে এ বার অন্য পথে হাঁটল পুলিশ।

Advertisement

রাজ্য জুড়ে পালিত হচ্ছে পথ নিরাপত্তা সপ্তাহ। ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ স্লোগানকে সামনে রেখে চলছে নানা কর্মকাণ্ড। কোথাও হেলমেটহীন মোটরবাইক সওয়ারিকে গোলাপ দিয়ে গাঁধীগিরি, কোথাও গাঁটের কড়ি খরচ করে হেলমেট কিনে দেওয়া—তালিকাটা দীর্ঘ।

কিন্তু হরিণঘাটা থানার পুলিশ চেনা ছক থেকে বেরিয়ে এল। তারা পুরস্কৃত করল এমন কিছু চালককে যাঁরা দীর্ঘ দিন ধরে গাড়ি চালালেও কোনও দুর্ঘটনা ঘটাননি। যাঁরা হাজার তাড়াতেও নিয়ম ভাঙেন না। হরিণঘাটার আইসি সুজিত ভট্টাচার্য জানান, বাস মালিক-কর্মচারি ইউনিয়নগুলির সঙ্গে কথা বলে ও পুলিশ রেকর্ড খতিয়ে দেখেও বেশ কয়েক জনের নাম পাওয়া গিয়েছে। তাঁদের পুরস্কৃত করা হয়েছে। কল্যাণীর এসডিপিও উত্তম ঘোষের প্রতিক্রিয়া, ‘‘এঁরাই তো অন্যদের কাছে প্রেরণা। ট্রাফিক আইন ভাঙলে শাস্তি হয়। কিন্তু উল্টোটা করলে যে পুরস্কারও মেলে সেটা হরিণঘাটা থানা দেখিয়ে দিল।’’

Advertisement

তবে হরিণঘাটার আগেও নদিয়ায় এমন পুরস্কার চালু করেছেন সীমান্ত ঘেঁষা করিমপুরের এক বৃদ্ধা, রেখা সাহা। ২০০০ সালের ২৪ জুলাই বাসের ধাক্কায় মারা গিয়েছেন রেখাদেবীর ছেলে নির্মল সাহা। সেই দুঃসহ স্মৃতি আজও তাড়া করে সাহা পরিবারকে। নির্মলবাবুর স্মৃতিতেই সাহা পরিবার ২০১২ সাল থেকে চালু করেছে ‘সুদক্ষ চালক’ পুরস্কার। সেই সব চালকেরাই এই পুরস্কারের দাবিদার যাঁরা গত এক বছর ধরে ট্রাফিক আইন মেনে চলে নজির গড়েছেন। প্রতি বছর দক্ষ বাস চালকদের হাতে পুরস্কার তুলে দিয়ে রেখাদেবী বলেন, ‘‘সাবধানে গাড়ি চালিও বাবা। তোমাদের ভুলে যেন আমার মতো আর কোনও মায়ের কোল খালি না হয়।’’

‘‘৩৭ বছর হয়ে গেল বুঝলি, এই লাইনে ঘষটাচ্ছি। কোথাও একটা দাগ নেই। এ শর্মাকে পুলিশ কোনও দিন ডেকে একটাও কথা বলতে পারেনি।’’ পাড়ার মাচায় বসে মাঝে মধ্যেই গর্ব করেই কথাটা বলতেন হরিণঘাটার সুবর্ণপুরের প্রৌঢ় রবীন্দ্রনাথ ঘোষ। ছেলে ছোকরারা ফোড়ন কাটে, ‘‘তোমার যত হাঁকডাক এই মাচাতেই। তার জন্য কি তোমাকে কেউ পুরস্কার দেবে?’’ আজ্ঞে হ্যাঁ, বৃহস্পতিবার রাতে হরিণঘাটা থানা পুরস্কার দিয়েছে রবিবাবুকেও। কারণ দীর্ঘ দিনের ওই বাস চালক কোনও দিন আইন ভাঙেননি। নেই দুর্ঘটনার অভি়জ্ঞতা। রবিবাবুর মতো স্থানীয় কুসুমবেলিয়ার বাস চালক মোসলেম মণ্ডলও পুরস্কার পেয়েছেন। গাড়ি চালকদের পাশাপাশি পুরস্কৃত করা হয়েছে বেশ কয়েক জন ট্রাক চালক, অটো চালক ও বাইক চালকদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন