Durga Puja 2020

মণ্ডপ ঘুরে দেখলেন কর্তারা

নির্দেশাবলিতে বলা হয়েছে খোলামেলা মণ্ডপের পাশাপাশি মণ্ডপের প্রস্থান পথ প্রবেশ পথের থেকে ৫০ শতাংশ বড় হতে হবে। ন্যূনতম পাঁচশো মিটার দূরত্বে রাখতে হবে দর্শনার্থীদের জন্য স্যানিটাইজ়েশনের ব্যবস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ ০১:৪৯
Share:

মণ্ডপে কর্তারা। বহরমপুরে। নিজস্ব চিত্র

দিন কয়েক আগে জেলার পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে বসে জেলা প্রশাসনের কর্তারা জানিয়ে দিয়েছিলেন বিধি মেনে মণ্ডপ তৈরির রূপরেখা। এ বার মুর্শিদাবাদ জেলা পুলিশের পক্ষ থেকে তাঁদের হাতে তুলে দেওয়া হল মণ্ডপ তৈরি থেকে পুজোর পাঁচটি দিন অঞ্জলি থেকে ঠাকুর দেখারর জন্য কী কী করণীয় তাঁর ২৩টি বিধি নিষেধ। সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে বিসর্জন বিধিও।

Advertisement

সেই নির্দেশাবলি মুর্শিদাবাদ জেলা পুলিশের ফেসবুক পেজে পোস্ট করাও হয়েছে জনসাধারণের অবগতির জন্য। ওই নির্দেশাবলিতে বলা হয়েছে খোলামেলা মণ্ডপের পাশাপাশি মণ্ডপের প্রস্থান পথ প্রবেশ পথের থেকে ৫০ শতাংশ বড় হতে হবে। ন্যূনতম পাঁচশো মিটার দূরত্বে রাখতে হবে দর্শনার্থীদের জন্য স্যানিটাইজ়েশনের ব্যবস্থা। অঞ্জলি দেওয়া থেকে প্রসাদ বিতরণ এমনকি সিঁদুর খেলা ভিড় এড়াতে কয়েক দফায় করতে হবে। বিধিমেনে সেই কাজের প্রস্তুতি সরেজমিনে দেখতে বুধবার পথে নেমেছিলেন জেলার বিভিন্ন থানার পুলিশ আধিকারিকরা। মণ্ডপ তৈরি চূড়ান্ত না হওয়া পর্যন্ত প্রত্যেক দিন থানার ওসি সহ অন্য আধিকারিকরা মণ্ডপ পরিদর্শনে বেরোবেন বলে জেলা পুলিশ সূত্রে জানা যায়।

বিসর্জনের জন্য রাজ্য সরকারের নির্দেশে জেলা পুলিশ, পৌরসভা কিংবা পঞ্চায়েতের উদ্যোগে পুজো উদ্যোক্তাদের সহযোগিতায় ঘাটগুলি সংস্কার করা হবে। সেখানে আলো ও সিসি ক্যামেরার বন্দোবস্তও থাকবে

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন