কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে ইডি হানা

এক গ্রাহককে একলপ্তে ৭৩ হাজার টাকা কেন দেওয়া হল? শুক্রবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কর্তাদের এমন প্রশ্নের মুখে পড়তে হল নদিয়া কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের কর্তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৬ ০১:৪৩
Share:

এক গ্রাহককে একলপ্তে ৭৩ হাজার টাকা কেন দেওয়া হল? শুক্রবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কর্তাদের এমন প্রশ্নের মুখে পড়তে হল নদিয়া কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের কর্তাদের। শুধু এই একটি বিষয়েই নয়, ৮ নভেম্বরের পর জমা পড়া সব টাকারই হিসেব খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ইডি কর্তারা।

Advertisement

এ দিন দুপুর ১টা নাগাদ ইডি-র দলটি কৃষ্ণনগরে সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের প্রধান শাখায় হানা দেয়। শাখার ম্যানেজার জগদীশ বাস্কে-সহ একাধিক কর্মীদের কাছে তারা নোট নাকচের পর জমা পড়া টাকার বিষয়ে খুটিনাটি জানতে চান। টাকা জমা দেওয়ার জন্য ডিপোজিট ও চালান স্লিপ পরীক্ষা করে দেখেন তাঁরা। স্টুডেন্ট অ্যাকাউন্ট, জনধন অ্যাকাউন্ট-সহ বিভিন্ন অ্যাকাউন্টে মোট কত টাকা জমা পড়েছে তাও জানতে চান। এই হিসেব পরীক্ষার সময়ই একজনকে ৭৩ হাজার টাকা কেন দেওয়া হল তা জানতে চান। যে সমবায় সমিতি থেকে ওই টাকা দেওয়া হয়েছে, তাদের দাবি, বিয়ের জন্যই তারা এক সঙ্গে অত টাকা দিয়েছে। ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, কোন কোন অ্যাকাউন্টে ৫০ হাজার টাকার বেশি জমা পড়েছে তার হিসেব চেয়ে পাঠিয়েছে ইডি।

দু’লক্ষ টাকার বেশি টাকা জমা পড়েছে যে সব অ্যাকাউন্টে জমা পড়েছে, সেই অ্যাকাউন্টগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে। একই সঙ্গে কৃষি সমবায় ব্যাঙ্কগুলির অর্থিক লেনদেনের বিষয়ে বিস্তারিত খোঁজ নেন। নোট নাকচের পর কত অ্যাকাউন্ট খোলা হয়েছে, এবং সেই অ্যাকাউন্টগুলিতে কত টাকা জমা পড়েছে, সে সব নথি নিয়েছে ইডি। নোট বাতিলের পর জেলায় ২৫২টি কৃষি সমবায় ব্যাঙ্ক ও কেন্দ্রীয় ব্যঙ্কের ২০টি শাখার মাধ্যমে ব্যাঙ্কের প্রধান শাখায় ১৫৬ কোটি টাকা জমা পড়েছে। এই বিপুল টাকার লেনদেনের পুরোটাই ইডি খতিয়ে দেখছে। যদিও ব্যাঙ্কের পরিচালন সমিতির সম্পাদক রমাপ্রসাদ দাশগুপ্তের দাবি, ‘‘ইডি হিসেবে গোলমাল পায়নি। কেবল রুটিন জিজ্ঞাসাবাদ করেছে মাত্র।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন