Berhampore

বিমায় ৫০ কোটি পাবেন চাষিরা

মুর্শিদাবাদ জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, এ বছর বর্ষাকালে জেলায় ১ লক্ষ ৯৫ হাজার হেক্টর জমিতে ধান লাগানোর লক্ষ্যমাত্রা ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৬:৩৪
Share:

বিমার টাকা পাবেন চাষিরা। — ফাইল চিত্র।

বৃষ্টির ঘাটতির কারণে এ বারে বর্ষাকালে অনেক কৃষক ধান লাগাতে পারেননি। সে কারণে বাংলা শস্য বিমা থেকে টাকা পেলেন মুর্শিদাবাদের কৃষকেরা। জেলার প্রায় এক লক্ষ ১০ হাজার কৃষকের জন্য বিমা কোম্পানি প্রায় ৫০ কোটি টাকা বরাদ্দ করেছে। তার মধ্যে প্রায় ৩৪ কোটি টাকা কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হয়েছে। বাকি টাকা ধীরে ধীরে কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে যাবে বলে জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে।

Advertisement

মুর্শিদাবাদের উপ কৃষি অধিকর্তা (প্রশাসন) মোহনলাল কুমার বলেন, ‘‘এ বারে বৃষ্টির ঘাটতির কারণে জেলার ৯৫টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ৫০ শতাংশ জমিতে ধান লাগানো সম্ভব হয়নি। সেটা উপগ্রহ চিত্রের মাধ্যমেও পাওয়া গিয়েছে। ওই এলাকার যে সব কৃষক বাংলা শস্য বিমায় নাম লিখিয়েছিলেন তাঁরা বিমা কোম্পানি থেকে ক্ষতিপূরণ বাবদ টাকা পাচ্ছেন। জেলার ১ লক্ষ ১০ হাজার কৃষকের জন্য ৪৯ কোটি ২ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।’’

মুর্শিদাবাদ জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, এ বছর বর্ষাকালে জেলায় ১ লক্ষ ৯৫ হাজার হেক্টর জমিতে ধান লাগানোর লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু সেখানে বৃষ্টির ঘাটতির জেরে ১ লক্ষ ৩২ হাজার হেক্টর জমিতে ধান লাগানো সম্ভব হয়েছিল। বাকি প্রায় ৬০ হাজার হেক্টর জমি অনাবাদি থেকে গিয়েছিল। সূত্রের খবর, একমাত্র কান্দি মহকুমায় লক্ষ্যমাত্রা অনুযায়ী ধান লাগানো হয়েছিল।

Advertisement

জেলা কৃষি দফতরের এক আধিকারিক জানান, জেলায় স্বাভাবিকের তুলনায় প্রায় ৩১ শতাংশ জমিতে বর্ষাকালের ধান লাগানো সম্ভব হয়নি। জেলার আড়াইশোটি গ্রাম পঞ্চায়েতের মধ্যে সব থেকে খারাপ অবস্থা হয়েছিল ১১০টি গ্রাম পঞ্চায়েতের। বৃষ্টির ঘাটতির কারণে ওই ১১০টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ৫০ শতাংশ জমিতে ধান লাগানো সম্ভব হয়নি বলে প্রাথমিক রিপোর্ট এসেছিল। তবে কৃষি দফতর ও বিমা কোম্পানির যৌথ পরিদর্শনের পাশাপাশি উপগ্রহ চিত্রের মাধ্যমে দেখা যায় ৯৫ টি গ্রাম পঞ্চায়েতে ৫০ শতাংশ জমিতে ধান লাগানো সম্ভব হয়নি বৃষ্টি কমের কারণে। কান্দি মহকুমা বাদে বাকি মহকুমার চাষিরা ক্ষতিপূরণের যোগ্য বলে বিবেচিত হয়েছেন। ৯৫টি গ্রাম পঞ্চায়েতের বিমাকৃত কৃষকেরা বিমার টাকা পাচ্ছেন। সূত্রের খবর, বহরমপুর সাগরদিঘি, নবগ্রাম, বেলডাঙা ১ব্লক, হরিহরপাড়া, রানিনগর ২ ব্লক সহ আরও কয়েকটি ব্লকের মধ্যে পড়ে এই ৯৫ টি গ্রাম পঞ্চায়েত। সূত্রের খবর সব থেকে বেশি অর্থ পেয়েছে বহরমপুর ব্লক। এই ব্লকে প্রায় ৮ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন