Murshidabad

১ গ্রামে ২৩টি পুজো, মুর্শিদাবাদের কগ্রামে যেন জগদ্ধাত্রীর মেলা

কাগ্রামে ১১টি পারিবারিক পুজো আর ১২টি বারোয়ারি। এখানকার ৪০ শতাংশ বাসিন্দাই মুসলমান। পুজোগুলিতেও হিন্দু, মুসলমান দুই সম্প্রদায়ের মানুষের সমান যোগদান থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২০ ১৫:৩৮
Share:

কাগ্রামের জগদ্ধাত্রী পুজো। নিজস্ব চিত্র।

গ্রামে মোট ২৯টি পাড়া। আর প্রায় সব পাড়াতেই হয় জগদ্ধাত্রী পুজো। মুর্শিবাদাবাদে সালার থানার কাগ্রাম এখন জগদ্ধাত্রী পুজোর জন্য বেশ খ্যাত। এই গ্রামে মোট ২৩টি পুজো হয়। আর প্রায় সব পুজোর বয়সই ২০০ বছরের বেশি। এখানে প্রতিমা দর্শনের পাশাপাশি মহিষ, ছাগ বলি দেখতেও আশপাশের গ্রাম থেকে সব সম্প্রদায়ের বহু মানুষ ভিড় জমান। তবে এ বার করোনা পরিস্থিতিতে অনেকটাই জৌলুসহীন সেই পুজো। প্রতি বছরের মতো মেলাও বসছে না।

Advertisement

কাগ্রামে ১১টি পারিবারিক পুজো আর ১২টি বারোয়ারি। এখানকার ৪০ শতাংশ বাসিন্দাই মুসলমান। পুজোগুলিতেও হিন্দু, মুসলমান দুই সম্প্রদায়ের মানুষের সমান যোগদান থাকে। এই গ্রামের পুজোর মূল থিমই যেন সাম্প্রদায়িক সম্প্রীতি।

এই গ্রামের পুজোকে ঘিরে গ্রামে ফি বছর ২ দিনের মেলা বসে। সারা রাত ধরে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে এখানে ৪ দিন ধরে পুজো হয় না। নবমীর দিনেই সপ্তমী, অষ্টমী এবং নবমীর পুজো হয়। পরের দিন দশমী। পারিবারিক পুজোগুলি পুরানো রীতি মেনেই হয়। তবে কোনও কোনও বারোয়ারি পুজোয় ইদানীং থিমের ছোঁয়াও লাগছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন