Jungle Cat

ফাঁদ পেতে বনবিড়াল, গন্ধগোকুল খুন! কান্দিতে গ্রেফতার দুই চোরাশিকারি

সোমবার কান্দি মহকুমা আদালতে তোলার কথা থাকলেও এক আইনজীবীর মৃত্যু কারণে আদালতের কাজ হয়নি। বন দফতরের কান্দি রেঞ্জ অফিসের তরফে জানানো হয়েছে ওই দুই বন্দি এখন পুলিশ হেফাজতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কান্দি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ২৩:১২
Share:

রবিবার সন্ধ্যায় চোরাশিকারির দল ফাঁদ পেতে দু’টি বনবিড়াল ও একটি গন্ধগোকুল ধরে খুন করেছিল। নিজস্ব চিত্র।

মুর্শিদাবাদ জেলার ভরতপুর থানার পল্লিশ্রী গ্রামের মাঠে রবিবার সন্ধ্যায় চোরাশিকারির দল ফাঁদ পেতে দু’টি বনবিড়াল ও একটি গন্ধগোকুল ধরে খুন করেছিল। বন্যপ্রাণপ্রেমী সংগঠন 'হিউম্যান অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যালায়েন্স লিগ' (হিল)-এর স্থানীয় সদস্যদের কাছ থেকে খবর পেয়ে রাতেই দুই চোরাশিকারিকে গ্রেফতার করে বন দফতর।

Advertisement

সোমবার কান্দি মহকুমা আদালতে তোলা হলে বিচারক ওই দুই চোরাশিকারিকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন বলে বন দফতরের কান্দি রেঞ্জ অফিসের তরফে জানানো হয়েছে। রবিবার রাতে টেয়া বেল স্টেশন থেকে ধৃত ওই দুই চোরাশিকারিকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতে দলের অন্যদের খোঁজ চলছে। হিলের পক্ষে সৌমদীপ মণ্ডল বলেন, ‘‘চোরাশিকারিদের তৎপরতার খবর পেলেই বনকর্মীরা দ্রুত পৌঁছে ঘটনাস্থলে পৌঁছে তাদের গ্রেফতার করেছে। ১৯৭২ সালের ভারতীয় বন্যপ্রাণ সংরক্ষণ আইন অনুযায়ী, বনবিড়াল (জাঙ্গল ক্যাট) এবং গন্ধগোকুল (স্মল ইন্ডিয়ান সিভেট) ‘সংরক্ষিত প্রজাতি’। এদের শিকার করা বা পোষা বেআইনি।’’

প্রসঙ্গত, এ বারের শীতে পরিযায়ী পাখি শিকার করতে এসে কান্দির বিলকুরুল এলাকায় বেশ কয়েক জন দুষ্কৃতী বনকর্মীদের হাতে গ্রেফতার হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন