টোপ ফেলে জালে মোবাইল-চোর

চোরাই মোবাইল হ্যান্ডসেট বিক্রির টোপ ফেলে মোবাইল ফোন পাচারকারীদের পাকড়াও করল কল্যাণী পুলিশ। সোমবার কল্যাণী থেকে তিন পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৩৩টি মোবাইল ফোন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কল্যাণী শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৬ ০১:৪৯
Share:

পুলিশের টেবিলে সার দিয়ে সাজানো উদ্ধার হওয়া মোবাইল। — নিজস্ব চিত্র

চোরাই মোবাইল হ্যান্ডসেট বিক্রির টোপ ফেলে মোবাইল ফোন পাচারকারীদের পাকড়াও করল কল্যাণী পুলিশ।

Advertisement

সোমবার কল্যাণী থেকে তিন পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৩৩টি মোবাইল ফোন। ধৃতেরা ঝাড়খণ্ডের বাসিন্দা। পাচারের পুরো অপারেশন নিয়ন্ত্রিত হচ্ছে ঝাড়খণ্ড থেকে। তাদের সঙ্গে অন্য রাজ্যের পাচার চক্রেরও যোগ রয়েছে বলে পুলিশ জানিয়েছে। পুজোর সময় বড়সড় অপারেশন চালানোর পরিকল্পনা করেছিল ধৃতরা। তার আগেই তারা পুলিশের জালে পড়ে যায়।

ধৃতদের নাম সুনীল টোনি, চন্দন মাহাত এবং রাজ নানিয়া। তিন জনেই সাহেবগঞ্জের বিভিন্ন এলাকার বাসিন্দা। তাঁরা কাঁকিনাড়া এলাকায় একটি ঘর ভাড়া নিয়ে থাকত।

Advertisement

কল্যাণীর এসডিপিও কৌস্তভদীপ্ত আচার্য জানান, দিন কয়েক আগে এক মোবাইল চোরকে গ্রেফতার করা হয়। সে স্থানীয়। তাকে জেরা করেই এই চক্রের সন্ধান পাওয়া যায়। এর পরেই চক্রের বাকি সদস্যদের জন্য জাল পাতে পুলিশ।

পুলিশ জানিয়েছে, ওই মোবাইল চোর মূলত মোবাইল ফোন ছিনতাই করে। তারপরে সে ওই চক্রের বাকিদের কাছে তা বিক্রি করত। চক্রের সদস্যরাও ট্রেন বাস বা ভিড় জায়গা থেকে মোবাইল ফোন চুরি করত। তারা ফোন ছিনতাইও করেছে বলে পুলিশ জেনেছে।

ধৃত চোরকে সামনে রেখেই পুলিশ ঘুটি সাজায়। নেতৃত্বে ছিলেন কল্যাণী থানার আইসি ওয়াসিফ আলি। ধৃত মোবাইল চোরকে দিয়ে চক্রের সদস্যদের জানানো হয়, ভাল কয়েকটি হ্যান্ডসেট তার হাতে এসেছে। সেগুলো সে বিক্রি করতে চায়। এর আগেই অবশ্য ঝাড়খণ্ডের ওই তিন জনের উপর নজর রেখে চলেছিল পুলিশ। সোমবার তাদের কল্যাণীতে ডাকা হয়। তাদের জন্য পুলিশ আগে থেকেই অপেক্ষা করছিল।

তাদের কাছ থেকে উদ্ধার হওয়া ৩৩টি হ্যান্ডসেটের মধ্যে ২৯টিই অ্যান্ড্রয়েড। তাদের কাছ থেকে মিলেছে কিছু নগদ টাকাও। তাদের জেরা করে পুলিশ জেনেছে, চোরাই মোবাইল হ্যান্ডসেটগুলি তারা ভিন্ জেলায় একটি চক্রের কাছে পাচার করত। তবে বেশিভাগটিই যেত ঝাড়খণ্ড। রাজস্থানের একটি পাচার চক্রের সঙ্গেও এদের যোগাযোগ থাকতে পারে বলে পুলিশের ধারণা। চক্রের পান্ডাদের খোঁজে পুলিশ ঝাড়খণ্ড এবং ভিন্ জেলায় যাবে কল্যাণী থানার পুলিশ।

ধৃতরা পুলিশকে জানিয়েছে, চোরাই মোবাইল সেটগুলির মাদারবোর্ড বা পিসি বোর্ড বদলে দেওয়া হয়। এর ফলে হ্যান্ডসেটের আইএমইআই নম্বর বদলে যায়। তারপরে সেগুলি ফের বিক্রি করা হয়। পুলিশ চক্রের চাঁইদের খোঁজে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন