Shab-e-Barat

শব-এ-বরাত উদ্‌যাপিত জেলা জুড়ে

এ দিন মুর্শিদাবাদ শহরের একটি মাদ্রাসায় ‘শব-এ-বরাত’ নিয়ে আলোচনা হয়েছে, তেমনই ডোমকলের যুগিন্দায় ‘শব-এ-বরাত’ উপলক্ষে ধর্মীয় সভার আয়োজন করা হয়েছিল।

Advertisement

সামসুদ্দিন বিশ্বাস

বহরমপুর শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ০৫:৫৪
Share:

শব-এ-বরাত পালন করতে তৈরি হচ্ছে মিষ্টি। বহরমপুরে। ছবি: গৌতম প্রামাণিক

সারা বাংলা ইমাম মুয়াজ্জিন অ্যাসোসিয়েশনের রাজ্যের সম্পাদক নিজামুদ্দিন বিশ্বাস বলেন, ‘‘পারসি শব্দ ‘শব’-এর অর্থ রাত এবং আরবি শব্দ ‘বরাত’-এর বাংলা অর্থ মুক্তি বা ভাগ্য। অর্থাৎ ‘শব-এ-বরাত’ শব্দের অর্থ হল, ভাগ্যের রাত বা মুক্তির রাত। বরাবরই ইসলাম ধর্মাবলম্বীরা রমজানের রোজা শুরুর প্রায় দু’সপ্তাহ আগে চাঁদ দেখে ‘শব-এ-বরাত’ পালন করেন।’’ ইমামরা জানিয়েছেন, মুক্তি বা ভাগ্যের রাত উপলক্ষে কোথাও শেষ নবির জীবনী নিয়ে আলোচনা হয়েছে, কোথাও গরিব লোকজনের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। কোথাও বা ধর্মীয় সভা হয়েছে। কোথাও কোথাও কেউ কেউ তাঁদের বাড়িতে ‘শব-এ-বরাত’ উপলক্ষে ‘হালোয়া’ তৈরি করে গরিব মানুষের মধ্যে বিলি করেছেন।

Advertisement

আবার মসজিদ থেকে বাড়িও রঙিন আলোয় সাজিয়ে তোলা হয়েছে। সারা বাংলা ইমাম মুয়াজ্জিন অ্যাসোসিয়েশনের রাজ্যের সম্পাদক নিজামুদ্দিন বলেন, ‘‘এই রাতে মুক্তির আশায় ধর্মীয় আলোচনা থেকে দোয়া (প্রার্থনা) করেন, গরিব মানুষকে সাহায্য করেন। এ দিনও জেলা জুড়ে ‘শব-এ-বরাত’ উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।’’ ‘শব-এ-বরাত’ উপলক্ষে মঙ্গল ও বুধবার অনেকে রোজা রেখেছিলেন। আবার ‘শব-এ-বরাতের’ রাতে অনেকেই নমাজ পড়েছেন, কোরান পাঠ করেছেন।

এ দিন মুর্শিদাবাদ শহরের একটি মাদ্রাসায় ‘শব-এ-বরাত’ নিয়ে আলোচনা হয়েছে, তেমনই ডোমকলের যুগিন্দায় ‘শব-এ-বরাত’ উপলক্ষে ধর্মীয় সভার আয়োজন করা হয়েছিল। এ ছাড়া জেলার বিভিন্ন মসজিদে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অল ইন্ডিয়া ইমাম মুয়াজ্জিন অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের রাজ্যের যুগ্ম সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, ‘‘এ দিন বিভিন্ন মসজিদে ইফতার করার পরে আলোচনাসভা হয়েছে। মানুষ দোয়া করেছেন।’’

Advertisement

জেলা পুলিশের তরফে জানানো হয়েছে। এক দিকে যেমন দোল উৎসব এবং আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। তেমনই বিভিন্ন জায়গায় ‘শব-এ-বরাতের’ অনুষ্ঠান হয়েছে। এই তিন অনুষ্ঠানকে ঘিরে পুলিশি নজরদারি বাড়ানো হয়। সব অনুষ্ঠানে শান্তিতে ও নির্বিঘ্নে পালিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন