কিরীটেশ্বরী মন্দিরে ফের জমিদান

শনিবার ছুটির দিনে নবগ্রামের কিরীটেশ্বরী গ্রামে ‘কমিশন’-অফিসারদের ডেকে নিয়ে গিয়ে মন্দির চত্বরে বসে মুসলিম পরিবারের পাঁচ জন রেজিস্ট্রি করে জমি দান করলেন। প্রাচীন ওই কিরীটেশ্বরী মন্দিরটির একাংশের অবস্থান মুসলিম সম্প্রদায়ের বেশ কয়েকজনের জমির উপর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৭ ০১:২২
Share:

অঙ্গীকার: নবগ্রামে। নিজস্ব চিত্র

উত্তাল বসিরহাটের উল্টোপিঠ যেন নবগ্রাম। ধর্মের নামে হানাহানিরর মাঝে শনিবার কিরীটেশ্বরী মন্দিরের জন্য ফের জমি দিল স্থানীয় মুসলিম সম্প্রদায়ের আরও পাঁচ জন।

Advertisement

শনিবার ছুটির দিনে নবগ্রামের কিরীটেশ্বরী গ্রামে ‘কমিশন’-অফিসারদের ডেকে নিয়ে গিয়ে মন্দির চত্বরে বসে মুসলিম পরিবারের পাঁচ জন রেজিস্ট্রি করে জমি দান করলেন। প্রাচীন ওই কিরীটেশ্বরী মন্দিরটির একাংশের অবস্থান মুসলিম সম্প্রদায়ের বেশ কয়েকজনের জমির উপর। তাঁদের অনেকেই কয়েক দফায় এর আগেই এই মন্দিরের নামে জমিদান করেছেন। এ দিন করেন বাকি থাকা চার সহোদর ভাই ও তাঁদের মা।

মন্দির কমিটির সম্পাদক পঙ্কজ দাস বলেন, ‘‘এ দিন জমিদান করেন সিরাজুল ইসলাম, মিরাজুল মণ্ডল, রফিকুল মণ্ডল, হাসিবুল মণ্ডল ও তাঁদের মা রাবিয়া বেগম। মন্দিরের নামে জমিদান করবেন বলে বহু দিন ধরেই আমাদের ওঁরা বলেন। কিন্তু এক লপ্তে সব জমি রেজিস্ট্রি করতে বেশি টাকার দরকার। তাই খেপে খেপে জমি রেজিস্ট্রি করা হয়। এ দিনেই অবশিষ্ট পাঁচ জনের জমি লিখে নেওয়া হয়।’’ শেষ কিস্তির জমি লিখে নেওয়ার দিন হিসাবে এই দিনটি বেছে নেওয়ার অন্য উদ্দেশ্যও রয়েছে হিন্দু-মুসলিম উভয়ে মিলে গঠিত কিরীটোশ্বরী মেলা ও পুজো কমিটির কর্তাদের।

Advertisement

পৌষ মাস জুড়ে মেলা বসে ১০-১২ বিঘা জমি জুড়ে কিরীটেশ্বরীর মন্দিরের বিশাল এলাকায়। সেই কমিটির যুগ্ম সম্পাদক বাপি দাস ও আমিরুল ইসলাম বলেন, ‘‘ধর্মের নামে বসিরহাটের কিছু অধার্মিক লোক মানুষের মনে অশান্তির আগুন জ্বালিয়েছে। এমন সময় হিন্দুদের মন্দিরের জন্য মুসলমানের জমি দান করে একটি দৃষ্টান্ত গড়লেন। সেই দৃষ্টান্ত এখন খুবই জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন