হেলমেট ছাড়াই তেল, পুরনো নিয়মেই কান্দি

কান্দির এক পেট্রল পাম্প মালিক বলছেন, ‘‘সেই পুরনো রেওয়াজ ফিরে এসেছে। হেলমেট ছাড়া তেল দেব না বললে, আবার শুনতে হচ্ছে ধমক। এমনকি মারও!’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কান্দি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৮ ০০:২৩
Share:

হেলমেট ছাড়াই মিলছে পেট্রল। কান্দিতে। নিজস্ব চিত্র

মাস ছয়েক আগেও রাস্তার মাঝে দাঁড়িয়ে পুলিশ কর্মীদের মোটরবাইক আটকে পথনিরাপত্তা বিষয়ে সচেতনা করতে দেখা গিয়েছে। মাথায় হেলমেট না থাকলে পরিয়ে দেওয়া হয়েছে হেলমেট। আবার অনেক সময় পাশের দোকান থেকে হেলমেট কিনে মাথায় গুঁজে দিয়ে চেয়ে নেওয়া হয়েছে তার দাম।

Advertisement

কিন্তু পথ নিরাপত্তা সপ্তাহ ফুরোতেই পুরনো চেহারা ফের ফিরেছে মুর্শিদাবাদের পথেঘাটে। ফলে পেট্রল পাম্পেও ‘নো হেলমেট নো পেট্রল’-এর কড়াকড়ি শিথিল হয়ে এসেছে।

মোটরবাইক দাপিয়ে ঢুকছে পাম্পে। বিনা বাক্য ব্যযে ভরে নিচ্ছে তেল। তার পর হাওয়ার গতিতে সে উড়ে যাচ্ছে রাস্তা ধরে। পাম্পের দুয়ারে অবশঅয় এখনও কিছু ম্লান তেহারা নিয়ে ঝুলে রয়েছে সেই কড়া নির্দেশিকা— হেলমেট ছাড়া পেট্রল নয়। কে সোনে কার কথা!

Advertisement

কান্দির এক পেট্রল পাম্প মালিক বলছেন, ‘‘সেই পুরনো রেওয়াজ ফিরে এসেছে। হেলমেট ছাড়া তেল দেব না বললে, আবার শুনতে হচ্ছে ধমক। এমনকি মারও!’’ স্থানীয় পুলিশের কাছে এ নিয়ে দরবার করেও ফল মেলেনি বলেই তাঁদের অভিযোগ। অনেকেই পাম্পে ঝুকছে রীতিমতো বিড়ির দোঁয়া ছড়িয়ে। নিষেধ করলে ‘মুখে মুখে কথা নয়! গোছের সতর্কবার্তা ফিরে পাচ্ছেন পাম্প কর্মীরা। পাচ্ছেন, ‘দেখে নেওয়া’র হুমকি।

জেলা পুলিশের এক কর্তাও কবুল করছেন, ‘‘হ্যাঁ, ফের শিথিল হয়ে পড়েছে কানুন। এই তো সে দিন এক মহিলা স্কুটি চালককে থামিয়ে হেলমেটের কতা বলতে গিয়ে সুনতে হয়েছে, ‘বাড়াবাড়ি করবেন না!’’

তবে, মুর্শিদাবাদ ডিস্ট্রিক পেট্রলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সেন্টু চৌধুরী দাবি করেছেন, “আমরা বিনা হেলমেটের মোটরবাইক আরোহীদের পেট্রল দেওয়া বন্ধ করে দিয়েছি। পাম্পে খোঁজ নিয়ে দেখুন হেলমেট ছাড়া দেওয়াই হয় না তেল।’’ তবে, জুড়ে রাখছেন, ‘‘তবে, অনেক সময় হুমকি মারধরের মতো পরিস্থিতি তৈরি হলে পাম্প কর্মীরা আর কি করবেন বলুন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন