Coronavirus

পরিধি কমল কন্টেনমেন্টে, কিছুটা স্বস্তি

জেলা কর্তাদের অনেকের মতে, যে হারে করোনা আক্রান্ত পাওয়া যাচ্ছে তাতে আগামী দিনে জেলার বিভিন্ন প্রান্তে কন্টেনমেন্ট জোনের সংখ্যা বাড়তে থাকবে।

Advertisement

সুস্মিত হালদার

শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ০৫:২৪
Share:

প্রতীকী ছবি।

রাজ্য সরকার কন্টেনমেন্ট এলাকার পরিধি ছোট করার কাজ শুরু করায় কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন নদিয়ার প্রশাসনিক কর্তারা।

Advertisement

এমনিতেই জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বুধবার সকালে ছিল ৮৮। মঙ্গলবার সকাল সাতটা থেকে বুধবার সকাল সাতটা পর্যন্ত নতুন করে চার জন আক্রান্তের সন্ধান মিললেও এর আগে একেক দিনে ১২-১৪ জন পর্যন্ত আক্রান্তের খোঁজ মিলেছিল। জেলায় ৫৭টি কন্টেনমেন্ট জোন আছে।

জেলা কর্তাদের অনেকের মতে, যে হারে করোনা আক্রান্ত পাওয়া যাচ্ছে তাতে আগামী দিনে জেলার বিভিন্ন প্রান্তে কন্টেনমেন্ট জোনের সংখ্যা বাড়তে থাকবে। এই জোনের আকার বা পরিধি সঙ্কুচিত না হলে বহু গ্রাম বেশ কিছু দিনের জন্য সম্পূর্ণ ভাবে অবরুদ্ধ হয়ে পড়ত। তে মানুষ আরও বেশি করে আতঙ্কিত হয়ে পড়তেন। আক্রান্তদের প্রতি এবং ফিরে আসা পরিযায়ীদের উপর ক্ষোভ বাড়ত। তাঁদের এলাকায় ঢুকতে বাধা দেওয়া, হোম কোয়রান্টিনে থাকা আটকানো বা এলাকার স্কুলে কোয়রান্টিন কেন্দ্র করতে বাধা দেওয়ার ঘটনা বাড়ত। প্রশাসনের পক্ষে সর্বোচ্চ নজরদারিও কঠিন হয়ে পড়ত।

Advertisement

এ বার আর গোটা গ্রাম নয়, পাড়া ধরে কন্টেনমেন্ট জোন তৈরি করা হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এর আগে জেলায় যে সব গ্রামে করোনা আক্রান্তের সন্ধান মিলত সেখানে গোটা গ্রাম আশপাশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হত। এ বার থেকে করোনা আক্রান্ত ব্যক্তি যে পাড়ার বাসিন্দা শুধু মাত্র সেই পাড়াকেই কন্টেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হবে। কোনও গ্রামে যদি সেই সুবিধা না থাকে, যদি গোটা গ্রাম একটাই জনপদ হয়ে থাকে তা হলে সেই গ্রামের ভিতরে কোনও গলি বা রাস্তা ধরে ব্যরিকেড করে দেওয়া হবে।” জেলা প্রশাসনের দাবি, নদিয়া জেলায় অনেক আগে থেকেই এই পদ্ধতি চালু হয়েছে। যেমন শান্তিপুর ব্লকের বাগদেবীপুর গ্রামের যে অংশে করোনা আক্রান্তের বাড়ি শুধু সেই অংশ ব্যরিকেড করে গ্রামের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন