Corruption

রাস্তা নির্মাণে দুর্নীতির নালিশ খোদ বিধায়কের

বুধবার রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান হিসেবে বিধায়ক জাকির হোসেন জঙ্গিপুর মহকুমা হাসপাতালে যান। তাঁর সঙ্গে ছিলেন জঙ্গিপুরের পুরপ্রধান মফিজুল ইসলাম সহ একাধিক তৃণমূল নেতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জঙ্গিপুর শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১২
Share:

রাস্তা পরীক্ষা করছেন জাকির হোসেন। ছবি: অর্কপ্রভ চট্টোপাধ্যায়

হাসপাতালের ঢালাই রাস্তা নির্মাণ নিয়ে দুর্নীতি ও কাটমানির অভিযোগ তুললেন জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন। এই দুর্নীতির সঙ্গে ঠিকাদার ও রাজ্য পূর্ত দফতরের একাংশ কর্মীর যোগসাজস রয়েছে বলেও অভিযোগ জাকিরের। এ নিয়ে ঠিকাদারের বিরুদ্ধে পুলিশের কাছে এফআইআর করারও হুমকি দিয়েছেন তিনি। জাকির বলেছেন, “কান টানলেই মাথা আসবে। দুর্নীতি মানব না।”

Advertisement

যদিও পূর্ত দফতরের জঙ্গিপুরের সহকারী ইঞ্জিনীয়ার বিপ্লব চন্দ্র জানিয়েছেন, রাস্তা নির্মাণ হয়েছে ঠিক ভাবেই। রাস্তার সর্বত্র ৮ ইঞ্চি ঢালাই হওয়ার কথা নয়। ঢালাইয়ের মাপ হবে কোথাও ৪-৫ ইঞ্চি,কোথাও ৮-১০ ইঞ্চি। সেই মতোই হাসপাতালের রাস্তা তৈরি হয়েছে।

বুধবার রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান হিসেবে বিধায়ক জাকির হোসেন জঙ্গিপুর মহকুমা হাসপাতালে যান। তাঁর সঙ্গে ছিলেন জঙ্গিপুরের পুরপ্রধান মফিজুল ইসলাম সহ একাধিক তৃণমূল নেতা। ছিলেন হাসপাতালের সুপার সহ অন্যান্য স্বাস্থ্য কর্মীরাও। সেখানেই ঢালাই রাস্তার মান দেখে খোঁড়াখুঁড়ি শুরু করেন জাকির। ৩ জায়গায় খুঁড়ে দেখেন কোথাও ৫ ইঞ্চি ঢালাই রয়েছে, কোথাও ৪ ইঞ্চি। অথচ থাকার কথা ৮ ইঞ্চি ঢালাই। এরপরই জাকির সদ্য নির্মিত হাসপাতাল চত্বরের এই ঢালাই রাস্তা নিয়ে ক্ষোভে ফেটে পড়েন।

Advertisement

জাকিরের অভিযোগ, ‘‘জঙ্গিপুরের পূর্ত দফতরের নিয়ন্ত্রণে তৈরি হয়েছে এই ঢালাই রাস্তা। আমি বার বার বলেছি রাস্তা নির্মাণের সরকারি সিডিউল বিধায়ক হিসেবে আমাকে দেওয়া হোক। বার বার বলা সত্ত্বেও সে সিডিউল আমাকে দেওয়া হয়নি। রাজ্য সরকারের নির্দেশ রয়েছে ৮ ইঞ্চি করে ঢালাই করতে হবে রাস্তায়। কিন্তু বুধবার দেখছি ৪ ইঞ্চি থেকে ৫ ইঞ্চি ঢালাই। পূর্ত দফতরের কিছু আধিকারিক পয়সা খেয়ে এ ভাবে কাজ করেছেন। তাই আমাকে সিডিউল দেওয়া হয়নি। এই দুর্নীতি আমরা মেনে নেব না। এর বিরুদ্ধে এফআইআর করা হবে।”

জাকির বলেন, ‘‘এই চুরির বিরুদ্ধে ঠিকাদারের নামে এফআইআর করব। তা হলেই কান টানলে মাথা আসবে। আমি সমস্ত ঘটনা রাজ্যের পূর্তমন্ত্রী ও মুখ্যমন্ত্রীকে জানাব।’’

হাসপাতালের সুপার অবিনাশ কুমার অবশ্য এদিন সাংবাদিকদের সামনেই বিধায়ককে জানান, হাসপাতালের কর্মীরা এই রাস্তার মাপ নিয়ে প্রশ্ন তুলে একাধিক বার বাধা দিয়েছেন। পূর্ত দফতরের জঙ্গিপুরের সহকারী ইঞ্জিনীয়ার বিপ্লব চন্দ্র বলেন, “কাজে কোনও গাফিলতি নেই। ৮ ইঞ্চি ঢালাই করার কথা ঠিকই। কিন্তু সেটা গড় উচ্চতা। সেক্ষেত্রে কোথাও ৫, কোথাও ৪, কোথাও ১০-১২ ইঞ্চিও রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন