Tokay Gecko

সাগরদিঘিতে পুলিশি অভিযানে উদ্ধার তক্ষক, গ্রেফতার দুই

জঙ্গিপুর পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার সন্দীপ কারা বুধবার জানান, ধৃত দুই ব্যক্তি তক্ষকটিকে সামশেরগঞ্জ থেকে সাগরদিঘি নিয়ে যাচ্ছিল পাচারের উদ্দেশ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ১৮:১২
Share:

সাগরদিঘিতে উদ্ধার তক্ষক— নিজস্ব চিত্র।

মুর্শিদাবাদের সাগরদিঘি থানার পুলিশ গোপন সূত্রে খবর পেয়ে বিরল প্রজাতির একটি তক্ষক (টোকে গেকো) উদ্ধার করল। পুলিশ জানিয়েছে, বিষ্ণু সরকার ও চন্দন অধিকারী নামে দুই ব্যক্তিকে আটক করেছে। তাদের কাছ থেকে উদ্ধার হয় একটি তক্ষক।

Advertisement

জঙ্গিপুর পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার সন্দীপ কারা বুধবার জানান, ধৃত দুই ব্যক্তি তক্ষকটিকে সামশেরগঞ্জ থেকে সাগরদিঘি নিয়ে যাচ্ছিল পাচারের উদ্দেশ্যে। সেই সময় গোপন সূত্রে খবর পেয়ে সাগরদিঘি থানার পুলিশ তাদের আটক করে। ধৃতদের কাছ থেকে তক্ষকটি উদ্ধার করা হয়।

তিনি জানান, ধৃত দু’জনকে জেরা চলছে জঙ্গিপুর মহকুমা আদালতে তোলার পরে তাদের পুলিশ হেফাজতে নেবার আর্জি জানানো হবে। কী কারণে এই তক্ষক পাচার করা হচ্ছিল, তার তদন্ত শুরু করেছে পুলিশ প্রশাসন।

Advertisement

জেলা বন দফতরের একটি সূত্র জানাচ্ছে, উত্তরবঙ্গ, বাংলাদেশ, নেপাল ভুটানের জঙ্গলে টোকে গেকো প্রজাতির তক্ষক পাওয়া যায়। চিনাদের কিছু প্রাচীন ওযুধ তৈরিতে এর দেহাং‌শ ব্যবহার করা হয়। তাই গোপনে চিনের বাজারে চোরাচালান করা হয় তক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন