পরীক্ষা কেন্দ্রে ব্লু-টুথ কানে, গ্রেফতার দুই

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮ ০১:৫৪
Share:

দমকলের চাকরির পরীক্ষায় নকল করতে গিয়ে ধৃত দুই পরীক্ষার্থী। রবিবার কৃষ্ণনগরে। নিজস্ব চিত্র

দমকলে চাকরির পরীক্ষায় এক পরীক্ষার্থীকে ছেঁড়া চটি পরে খুঁড়িয়ে হাঁটতে দেখে সন্দেহ হয়েছিল পুলিশ কর্মীর। আটকে তল্লাশি চালাতেই চক্ষু চড়কগাছ।

Advertisement

পুলিশ কর্মীরা লক্ষ করে দেখেন, চটির ছেঁড়া সোলে কায়দা করে ঢোকানো ডেবিট কার্ডের মতো একটি জিনিস। যেটি আসলে একটি যন্ত্র। এর মাধ্যমে ব্লু টুথে কথা বলে নকল করাই উদ্দেশ্য ছিল ওই পরীক্ষার্থীর। ভাতজাংলা-কালীপুর হাইস্কুলে এক পরীক্ষা কেন্দ্রে শনিবার ঘটনাটি ঘটে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রথমে জেরা করেও ধরা যায়নি শুকদেব রায় নামে ওই তরুণকে। ফলে পুলিশ কর্মীরাই হাতে তুলে নেন তার হাওয়াই চপ্পল। ছেঁড়া জায়গাটি ভাল করে খুঁটিয়ে দেখেন, চটির সোল কেটে তার ভিতরে ঢুকিয়ে দেওয়া হয়েছে যন্ত্রটি। আর কানে ঢুকিয়ে রাখা ছোট্ট ব্লু-টুথ হেড ফোন। সঙ্গে সঙ্গে তাকে আটক করা হয়। ধৃতের বাড়ি নাকাশিপাড়া থানার দুর্গাপুর গ্রামে।

Advertisement

তবে ব্লু-টুথ আখ্যান এখানেই শেষ হয়নি। পরীক্ষা শুরু হওয়ার কিছু সময় পরেই এক পরীক্ষার্থীকে দেখা যায় শৌচাগারে ঢুকতে। তখনই সন্দেহ হয় কর্তব্যরত পুলিশ কর্মীদের। তাঁরা সেই পরিক্ষার্থীকে তল্লাশি করে দেখেন যে, কানের ভিতরে একই ভাবে ঢোকানো রয়েছে ব্লু-টুথ হেডফোন। আর প্যান্টের পকেটে একই রকমের যন্ত্র। ব্লু-টুথ কানের ভিতরে ঢোকাতেই সে পরীক্ষা শুরু হওয়ার পরে শৌচাগারে ঢুকেছিল। এর পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। জানা যায়, তার নাম রাকি মাঝি। বাড়ি হাঁসখালি থানার গাংনাপুর এলাকায়। রাতেই ভাতজাংলা-কালীপুর হাইস্কুলের কর্তৃপক্ষ কোতোয়ালি থানায় লিখিত অভিযোগ দায়ের করলে পুলিশ দু’জনকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, বাইরে থেকে ওই যন্ত্রের মাধ্যমে উত্তর বলে দেওয়ার কথা ছিল কারও। পুলিশের ধারণা এই ঘটনার সঙ্গে কোনও চক্র জড়িত। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে সেই চক্রের সন্ধান পেতে চাইছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, শনিবার ফায়ার অপারেটর পদে নিয়োগের লিখিত পরীক্ষা ছিল। সেই পরীক্ষা দিতে গিয়েই ওই দুই পরীক্ষার্থী ধরা পড়ে যায়। শুধু এ বারই নয়, এর আগেও চাকরির পরীক্ষা দিতে গিয়ে একই ভাবে ব্লু-টুথ হেডফোন-সহ একাধিক পরীক্ষার্থী ধরা পড়েছে। মাস কয়েক আগে একই ভাবে পুলিশের হাত ধরা পড়ে দুই তরুণী। তাদেরও পুলিশ গ্রেফতার করেছিল। এ ভাবে চাকরির পরীক্ষায় যুক্তির ব্যবহার শুরু হওয়ায় উদ্বিগ্ন প্রশাসনের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন