নদিয়ায় নীরব সন্ত্রাসের অভিযোগ বিরোধীদের

প্রশাসন ও তৃণমূলের দাবি নদিয়ায় ভোট হয়েছে শান্তিতে। কিন্তু নীরব সন্ত্রাসের অভিযোগ তুলল কংগ্রেস ও সিপিএম। সোমবার রাজ্যের পঞ্চম দফার ভোটে প্রচণ্ড গরম, আর রোদের তেজ থেকে বাঁচতে বেশিরভাগ জায়গায় ভোটাররা সকাল সকাল বুথে ভিড় করেছিলেন। বেলার দিকে রোদের তেজ বাড়তে শুরু করলেই বুথে-বুথে লাইনও পাতলা হতে শুরু করে। বিকেলের দিকে অবশ্য ফের ভিড় বাড়তে শুরু করে। এ দিন ভোট প্রক্রিয়া শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই নাকাশিপাড়ার ১১৮ নম্বর বুথে ইভিএমে সমস্যা দেখা দেয়।

Advertisement

মনিরুল শেখ

কৃষ্ণনগর শেষ আপডেট: ১৩ মে ২০১৪ ০১:৩৩
Share:

প্রশাসন ও তৃণমূলের দাবি নদিয়ায় ভোট হয়েছে শান্তিতে। কিন্তু নীরব সন্ত্রাসের অভিযোগ তুলল কংগ্রেস ও সিপিএম। সোমবার রাজ্যের পঞ্চম দফার ভোটে প্রচণ্ড গরম, আর রোদের তেজ থেকে বাঁচতে বেশিরভাগ জায়গায় ভোটাররা সকাল সকাল বুথে ভিড় করেছিলেন। বেলার দিকে রোদের তেজ বাড়তে শুরু করলেই বুথে-বুথে লাইনও পাতলা হতে শুরু করে। বিকেলের দিকে অবশ্য ফের ভিড় বাড়তে শুরু করে। এ দিন ভোট প্রক্রিয়া শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই নাকাশিপাড়ার ১১৮ নম্বর বুথে ইভিএমে সমস্যা দেখা দেয়। নির্বাচন কমিশনের আধিকারিকরা সঙ্গে সঙ্গে ওই বুথে অন্য ইভিএমের ব্যবস্থা করেন। বেলা পৌনে বারোটা নাগাদ ওই ব্লকেরই ধর্মদা হাই স্কুলের বুথেও ইভিএম বিগড়ে যায়। ফলে এক ঘণ্টা বন্ধ থাকে ভোট গ্রহণ। পৌনে একটা নাগাদ নতুন ইভিএম এলে পুনরায় ভোট দিতে শুরু করেন ভোটাররা।

Advertisement

এ দিন দুপুরে ধুবুলিয়ার বনগ্রামে তৃণমূলকর্মী শিবু কর্মকারের মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ ওঠে বিজেপি’র বিরুদ্ধে। তৃণমূলের অভিযোগ, বিজেপি নেতা মহাদেব সরকারের নেতৃত্বে গেরুয়া শিবির তাদের কর্মীকে মেরে মাথা ফাটিয়ে দিয়েছে। যদিও বিজেপি অভিযোগ উড়িয়ে দিয়েছে। এ দিন দুপুরে নাকাশিপাড়ার চৌমহা গ্রামে যান তৃণমূলের প্রার্থী তাপস পাল। তিনি গ্রামের ১৫০ ও ১৫১ নম্বর বুথে দাঁড়িয়ে অভিযোগ করেন, ‘‘এখানে সিপিএমের লোকজন আমাদের কর্মীদের হুমকি দিচ্ছে, বাড়ি-ঘর তছনছ করছে, বোমাবাজি করছে।” আশপাশে দাঁড়িয়ে থাকা পুলিশকর্মীদের উদ্দেশেও তাপসকে কটূক্তি করতে দেখা যায়। এ ছাড়াও বুথে দাঁড়িয়ে তৃণমূল প্রার্থী তাপস সাধারণ ভোটারদেরও ভয় দেখান বলে অভিযোগ। বিজেপি অভিযোগ করে বেলা বারোটা নাগাদ নাকাশিপাড়ার আড়পাড়ার ১২১ নম্বর বুথে তাদের কর্মীদের পিটিয়ে বুথমুখো হতে দেয়নি তৃণমূল। যদিও শাসকদল অভিযোগ অস্বীকার করেছে।

সকালের দিকে কোতোয়ালির নতুনগ্রামের দুটি বুথে বিজেপির এজেন্টদের মারধর করে বুথ থেকে বের করে দেওয়া হয়। খবর পেয়ে জেলাশাসক পি বি সালিম গিয়ে পরিস্থিতি সামাল দেন। জেলাশাসক বলেন, “প্রতিটি অভিযোগ পাওয়ার পরেই আমরা দ্রুত ব্যবস্থা নিয়েছি। যান্ত্রিক ও ভোটকর্মীদের ভুলে আমাদের ৯টি ইভিএম মেশিন বদলাতে হয়েছে। আর মক-পোলের সময় ২৮টি ইভিএম খারাপ বের হওয়ায় সেগুলোকেও বদলে দেওয়া হয়।” সন্ধ্যা ৬ টার মধ্যেই জেলার মোট ১৪০০ বুথে ভোটগ্রহণ শেষ হয়ে যায়। ওই সময়ের মধ্যে প্রায় ৮৫ শতাংশ ভোট পড়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

Advertisement

ভোটের আগের দিন রবিবার রাতে দোগাছির মহামায়া মন্দিরের কাছে বিজেপি সমর্থকদের বেধড়ক মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। এছাড়া শান্তিপুরের মেলেরমাঠ পাড়ায় এক সিপিএম সমর্থকের বাড়িতেও তৃণমূল হামলা চালিয়েছে বলেও অভিযোগ।ওই সিপিএম কর্মীর স্ত্রী শান্তিপুর হাসপাতালে চিকিৎসাধীন। শোমবার ভোট পর্ব মিটে যেতেই ফের েোগালমাল শুরু হয় শান্তিপুরের রাজাপুরে। সেখানে এক কংগ্রেস কর্মীর উপরে হামলা হয়। তাঁকে আসঙ্কাজনক অবস্থায় শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এক্ষেত্রেও অভিযোগের তির তৃণমূলের দিকে।

সিপিএমের জেলা সম্পাদক সুমিত দে বলেন, “নির্দিষ্ট কিছু এলাকায় ব্যাপক সন্ত্রাস চালিয়েছে তৃণমূল।” কংগ্রেসের জেলা সভাপতি শঙ্কর সিংহ বলেন, “আপাত শান্তিপূর্ণ হলেও নীরব সন্ত্রাস চালিয়েছে তৃণমূল।” বিজেপি প্রার্থী সত্যব্রত মুখোপাধ্যায় বলেন, “বিক্ষিপ্ত কিছু গোলমাল হয়েছে।” তৃণমূলের জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্ত অবশ্য এ সব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেন, “ভোট হয়েছে অবাধ ও শান্তিপূর্ণ। চারটি আসনেই আমরা ব্যাপক ভোটে জিতব।” জেলাশাসক পি বি সালিম বলেন, “শান্তিপূর্ণ ভোট হয়েছে। এ জন্য জেলার মানুষকে ধন্যবাদ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন