TET

টেটে সত্যিই পাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, অমিত শাহ, দিলীপ ঘোষ! দাবি পর্ষদের

১১ নভেম্বর প্রকাশিত হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদে ওই তালিকা। ১ হাজার ৮৩২ পাতার ওই তালিকায় প্রায় ১ লক্ষ ২৫ হাজার চাকরিপ্রার্থীর মধ্যে নাম রয়েছে মমতা, শাহ, দিলীপের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৯:২৬
Share:

টেট উত্তীর্ণদের তালিকায় থাকা কিছু নামের সঙ্গে আশ্চর্যজনক মিল রয়েছে রাজ্যে ও দেশের কয়েক জন রাজনীতিকের নামের। গ্রাফিক: সনৎ সিংহ।

রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে সত্যিই মমতা বন্দ্যোপাধ্যায়, অমিত শাহ, দিলীপ ঘোষ, রয়েছেন! সোমবার সাংবাদিক বৈঠকে এই দাবি করেছেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। ঘটনাচক্রে, ২০১৪ সালের সেই টেটে উত্তীর্ণদের মধ্যে রয়েছেন, তিন জন ‘গৌতম পাল’ও।

Advertisement

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির দাবি, গত ১১ নভেম্বর প্রকাশিত টেট উত্তীর্ণদের তালিকা পরীক্ষা করে তাঁরা নিশ্চিত হয়েছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতির ‘সমনামীরা’ এ রাজ্যেরই বাসিন্দা। তিনি বলেন, ‘‘টেট উত্তীর্ণ ওই পরীক্ষার্থীদের নাম এবং বাবার নাম মিলিয়ে দেখে এ বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি।’’

গত ১১ নভেম্বর প্রকাশিত হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদে ওই তালিকা। ১ হাজার ৮৩২ পাতার ওই তালিকায় প্রায় ১ লক্ষ ২৫ হাজার চাকরিপ্রার্থীর নাম রয়েছে। প্রাথমিকে যোগ্যতা নির্ধারণের পরীক্ষায় উত্তীর্ণদের তালিকায় কাকতালীয় ভাবে রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী-সহ একাধিক রাজনীতিকের নাম থাকায় জল্পনা তৈরি হয়েছে। মমতা, শাহ, দিলীপের পাশাপাশি সেখানে শুভেন্দু অধিকারী, অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুকান্ত মজুমদার, কুণাল ঘোষ, সুজন চক্রবর্তীর নামও রয়েছে। এ ঘটনা ‘পর্ষদের ভুল’ বলেও অভিযোগ উঠেছে।

Advertisement

কিন্তু সোমবার সেই অভিযোগ খারিজ করা হল পর্ষদের তরফে। যদিও তালিকায় শুভেন্দু, অভিষেক, সুজন, পার্থদের নামের কোনও ‘ব্যাখ্যা’ দেয়নি পর্ষদ। অন্য দিকে, টেট উত্তীর্ণদের ইন্টারভিউয়ের জন্য আবেদনের সময়সীমা শেষ হওয়ার কথা ছিল সোমবার। কিন্তু হাই কোর্ট সোমবার সেই সময়সীমা বাড়াতে বলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন