Jakir hossain

Jakir Hossain: মন্ত্রী জাকিরকেই হত্যার ছক ছিল নিমতিতায়, চার্জশিটে জানাল এনআইএ

মন্ত্রী জাকির হোসেন গুরুতর জখম হয়েছিলেন বিস্ফোরণে, গ্রেফতার করা হয়েছিল আব্দুল সামাদ এবং শাহিদুল ইসলাম নামে দু’জনকে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১৭:০৪
Share:

১৭ ফেব্রুয়ারি নিমতিতা স্টেশনে বিস্ফোরণে জখম হয়েছিলেন জাকির। ফাইল চিত্র।

মুর্শিদাবাদের নিমতিতায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী জাকির হোসেনকেই হত্যার চেষ্টা হয়েছিল। মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টে চার্জশিট জমা দিয়ে এমনটাই জানিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। ১৭ ফেব্রুয়ারি ঘটনাটি যখন ঘটে, তখন অবশ্য রাজ্যের মন্ত্রী ছিলেন জাকির। মন্ত্রীকে হত্যার ষড়যন্ত্র মামলায় আরও তদন্ত করতে চেয়ে মঙ্গলবার আদালতের কাছে অনুমতি চেয়েছেন এনআইএ-র গোয়েন্দারা। আদালতকে ওই সংস্থা জানিয়েছে, বিষয়টি গুরুতর। এ নিয়ে আরও তদন্তের প্রয়োজন রয়েছে।
এনআইএ-র চার্জশিটে নাম রয়েছে আব্দুল সামাদ এবং শহিদুল ইসলামের। নিমতিতা বিস্ফোরণ-কাণ্ডে এর আগে এই দু’জনকেই গ্রেফতার করেছিল সিআইডি। এনআইএ-ও চার্জশিটে এই দুই অভিযুক্তরের নাম রেখেছে। তাদের বিরুদ্ধে খুনের চেষ্টা, বিস্ফোরক আইন এবং ইউএপিএ ধারায় মামলা করা হয়েছে।

Advertisement

এনআইএ জানিয়েছে, রাজ্যের প্রাক্তন মন্ত্রী জাকিরকেই হত্যার চেষ্টা করা হয়েছিল নিমতিতায়। যে বিস্ফোরক ব্যবহার হয়েছিল তা অত্যন্ত জোরালো মাত্রার। যে ভাবে পরিকল্পিত ভাবে জোরালো বিস্ফোরক ব্যবহার করে তৎকালীন মন্ত্রীকে হত্যার চেষ্টা করা হয়েছে, তা গুরুতর। তাই ইউএপিএ ধারায় মামলা রুজু করা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

Advertisement

গত ১৭ ফেব্রুয়ারি নিমতিতা স্টেশনে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে জখম হয়েছিলেন জাকির-সহ ২২ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন