কংগ্রেসে আপত্তি ভুল, স্বীকার ফ ব-র

এক দিকে তৃণমূলের মতো ‘লুম্পেন’ শক্তি এবং অন্য দিকে বিজেপির মতো সাম্প্রদায়িক শক্তির মোকাবিলায় ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক সব দলকে নিয়ে মঞ্চ গড়ার প্রস্তাব দিয়েছেন নরেনবাবু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ০৪:০৫
Share:

ফাইল চিত্র।

কংগ্রেসের সঙ্গে কোনও ভাবেই সমঝোতায় না যাওয়ার সিদ্ধান্ত ‘বাস্তবোচিত’ ছিল না বলে স্বীকার করে নিল ফরওয়ার্ড ব্লক। পুরুলিয়ায় দলের গত রাজ্য সম্মেলনে কংগ্রেসের সঙ্গ এড়িয়ে চলার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু সোমবার দলের রাজ্য কাউন্সিল অধিবেশনের সূচনায় খসড়া প্রতিবেদন পেশ করে ফ ব-র রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, লোকসভা ভোটের আগে রাজ্যের বাস্তব পরিস্থিতির সঙ্গে ওই সিদ্ধান্ত সঙ্গতিপূর্ণ ছিল না।

Advertisement

এক দিকে তৃণমূলের মতো ‘লুম্পেন’ শক্তি এবং অন্য দিকে বিজেপির মতো সাম্প্রদায়িক শক্তির মোকাবিলায় ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক সব দলকে নিয়ে মঞ্চ গড়ার প্রস্তাব দিয়েছেন নরেনবাবু। লোকসভা ভোটে ভরাডুবির জেরেই ফ ব-র এই ‘বোধোদয়’ বলে মনে করছে বাম শিবিরের বড় অংশ। রাজ্য কাউন্সিলের দ্বিতীয় দিনে আজ, মঙ্গলবার থেকে খসড়া দলিলের উপরে আলোচনা করবেন প্রতিনিধিরা। হেমন্ত বসু ভবনে ১৪৫ জন প্রতিনিধিকে নিয়ে এ দিন রাজ্য কাউন্সিলের সূচনা করেছেন ফ ব-র সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন