তৃণমূলের সঙ্গে কিসের কথা, বললেন খুরশিদ

অষ্টমীর দিন শহরে এসে বুধবার কলেজ স্কোয়ার, মহম্মদ আলি পার্ক, পোস্তার কয়েকটি পুজো ঘুরে দেখতে গিয়েছিলেন খুরশিদ। তার ফাঁকেই বিজেপি-বিরোধী জোটের প্রশ্নে তিনি বলেন, ‘‘নরেন্দ্র মোদীর সরকারকে পরাস্ত করাই আমাদের লক্ষ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৮ ০২:২৯
Share:

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও সর্বভারতীয় কংগ্রেস নেতা সলমন খুরশিদ।—ফাইল চিত্র

লোকসভা নির্বাচনে বিজেপিকে হারানো অবশ্যই তাঁদের লক্ষ্য। কিন্তু তৃণমূল বাংলায় কংগ্রেসকে ‘গলা টিপে মারা’ বন্ধ না করলে শুধু বিজেপি-বিরোধিতার নামে তাদের সঙ্গে আলোচনার রাস্তা খোলা সম্ভব নয় বলে মন্তব্য করলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও সর্বভারতীয় কংগ্রেস নেতা সলমন খুরশিদ। তৃণমূল অবশ্য পাল্টা দাবি করছে, বিজেপির মোকাবিলায় মানুষের আস্থার মুখ এখন মমতা বন্দ্যোপাধ্যায়ই।

Advertisement

অষ্টমীর দিন শহরে এসে বুধবার কলেজ স্কোয়ার, মহম্মদ আলি পার্ক, পোস্তার কয়েকটি পুজো ঘুরে দেখতে গিয়েছিলেন খুরশিদ। তার ফাঁকেই বিজেপি-বিরোধী জোটের প্রশ্নে তিনি বলেন, ‘‘নরেন্দ্র মোদীর সরকারকে পরাস্ত করাই আমাদের লক্ষ্য। তৃণমূলও সেই কথা বলছে। কিন্তু রাজ্যের কংগ্রেস তৃণমূলের পায়ের তলায় পিষ্ট হচ্ছে! তৃণমূল যদি কংগ্রেসের গলা টিপে মারা বন্ধ না করে, তা হলে তাদের সঙ্গে কোনও আলোচনা কী করে সম্ভব?’’ তাঁর বক্তব্য, ‘‘দু’টো তো একসঙ্গে চলতে পারে না।’’

তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় অবশ্য বলেন, ‘‘কে কী বলছেন, জানি না। রাজ্যের মানুষ জানেন, বিজেপির বিরুদ্ধে লড়াই করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মানুষের আস্থা-ভরসা তাঁর উপরেই।’’ তবে কংগ্রেসের সঙ্গে জোট সংক্রান্ত আলোচনার বিষয়ে তৃণমূলের নেতারা কোনও মন্তব্যে যেতে রাজি নন।

Advertisement

শুধু তৃণমূলই নয়, অন্যত্র বিজেপিও যে কংগ্রেসকে ভাঙছে, সেই প্রসঙ্গেও এ দিন মুখ খুলেছেন খুরশিদ। গোয়ার দুই কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগদানের কথা জানিয়েছেন। খুরশিদের মতে, ‘‘এই ঘটনায় আসলে ধাক্কা খেয়েছে বিজেপিই। কারণ, তারা মুখে যে নীতি-আদর্শের কথা বলে আর বাস্তবে নীতিহীনতার রাজনীতি করে, সেটা আবার স্পষ্ট হয়ে যাচ্ছে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন