চাঁদার জুলুমে গ্রেফতার দুই

দাবি মতো কালীপুজোর চাঁদা না পেয়ে শিক্ষকের বাড়িতে চড়াও হয়ে গাড়ি ভাংচূরের অভিযোগে ধৃত বালুরঘাটের কলেজ স্কোয়্যার ক্লাবের পুজো কমিটির দুই কর্মকর্তা অনিন্দ্য সাহা এবং শুভঙ্কর সরকারের ১৪ দিনের জেল হেফাজত হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৬ ০০:৫৬
Share:

দাবি মতো কালীপুজোর চাঁদা না পেয়ে শিক্ষকের বাড়িতে চড়াও হয়ে গাড়ি ভাংচূরের অভিযোগে ধৃত বালুরঘাটের কলেজ স্কোয়্যার ক্লাবের পুজো কমিটির দুই কর্মকর্তা অনিন্দ্য সাহা এবং শুভঙ্কর সরকারের ১৪ দিনের জেল হেফাজত হল। পাশাপাশি শহরের অনতি দূরে উত্তরবঙ্গ নাট্য উৎকর্ষ কেন্দ্রের নির্মীয়মাণ ঠিকা সংস্থার কাছে চাঁদা চেয়ে হুমকির অভিযোগে ধৃত আনন্দ আশ্রম ক্লাবের সম্পাদক নিত্যগোপাল দাসের জামিন বুধবার বালুরঘাটের আদালতে খারিজ হয়েছে। এ ক্ষেত্রেও সিজেএম কোর্টের বিচারক হেদায়েতুল্লা ভুটিয়া ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

Advertisement

মঙ্গলবার শহরের কলেজপাড়ার বাসিন্দা আদর্শ হাইস্কুলের শিক্ষক সাকিন সরকারের গাড়ি ভাংচূরের অভিযোগের ঘটনায় ধৃত স্থানীয় ক্লাবের দুই কর্মকর্তা অনিন্দ্য এবং শুভঙ্করকে পুলিশ গ্রেফতার করে চাঁদা আদায়ের জন্য জোরজুলুম (৩৮৪), সম্পত্তির ক্ষতি (৪২৭) এবং সঙ্ঘবদ্ধ হামলার (৩৪) ধারায় মামলা দায়ের করে এ দিন বালুরঘাটের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট কোর্টের আদালতে (সিজেএম) হাজির করেছিল। চাঁদা আদায়ে জোর জুলুম ও হামলার ওই দুটি অভিযোগের ঘটনায় বিচারক ধৃতদের জামিনের আবেদন খারিজ করে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। পাশাপাশি আগামী ৭ নভেম্বর ওই দুটি মামলার কেস ডায়েরি আদালতে পেশ করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন বিচারক হেদায়েতুল্লা ভুটিয়া।

চাঁদা জুলুমের বিরুদ্ধে পুলিশ দ্রুত পদক্ষেপ নেওয়ায় স্থানীয় বাসিন্দারা খুশি। তবে ওই শিক্ষক সাকিনবাবুর ভয় এখনও কাটেনি। শিক্ষকের স্ত্রী রিভাদেবীর কথায়, এরপর পাড়ায় থাকতে পারব কি না জানি না। অবশ্য স্কুলের প্রধানশিক্ষক থেকে সহ শিক্ষকেরা তার পাশে দাঁড়িয়ে ভরসা জুগিয়েছেন। কালীপুজোর দুদিন আগে স্থানীয় কলেজ স্কোয়্যার ক্লাব থেকে ওই শিক্ষক সাকিন সরকারের কাছে ৫০০০ টাকা চাঁদা দাবি করা হয় বলে অভিযোগ। তিনি তা দিতে পারবেন না বলে জানালে হুমকির মুখে পড়তে হয়। দাবি মতো চাঁদা না দিলে পাড়া ছাড়া করা হবে বলেও ওই ক্লাবের একাংশ সদস্য তাকে শাসিয়ে যায় বলে সাকিনবাবু অভিযোগ করেন। এরপর মঙ্গলবার রাতে তাঁর বাড়ির সামনে রাখা গাড়ি ভাংচূর হলে তিনি থানায় ওই ক্লাবের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন।

Advertisement

অন্য দিকে বালুরঘাটের হোসেনপুর এলাকায় নির্মিয়মাণ নাট্য উৎকর্ষ কেন্দ্রের ঠিকা ম্যানেজারকে ওই আনন্দ আশ্রম ক্লাবের পক্ষ থেকে কালীপুজো বাবদ ১০ হাজার টাকা চাঁদা এবং ট্যাক্স (তোলা) বাবদ আরও ১০ হাজার নিয়ে মোট ২০,০০০ টাকা দাবি করে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ পেয়ে পুলিশ ক্লাব সম্পাদক নিত্যগোপাল দাসকে গ্রেফতার করে। জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করে পুলিশ এ দিন তাকে আদালতে পাঠিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন