Elephant

জোড়া কুনকি দিয়ে কাবু করা হল ভুট্টার লোভে বাংলাদেশের পথে হাঁটা দেওয়া দু’টি হাতিকে

দু’দিন কাটতে না কাটতেই আবার বাংলাদেশের পথে জোড়া হাতি। তাদের নজর কাঁটাতারের ও পারে ভুট্টা খেতের দিকে। আগের বার কোনও রকমে ফেরানো হয়েছিল হাতি দু’টিকে। এ বার ছোড়া হল ঘুমপাড়ানি গুলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫১
Share:

ট্রাকে তোলা হচ্ছে হাতি। — নিজস্ব চিত্র।

ভুট্টার লোভ ভুলিয়ে দিচ্ছে কাঁটাতার! সীমান্ত পেরিয়ে আবার বাংলাদেশের পথে উত্তরবঙ্গের দু’টি হাতি। প্রথম বার থেকে শিক্ষা নিয়ে এ বার আগেভাগেই গরুমারা অভয়ারণ্য থেকে আনা হয় জোড়া কুনকি হাতি। তাদের তৎপরতায় হাতি দু’টির গতিবিধি নিয়ন্ত্রণ করা হয়। তার পর ঘুমপাড়ানি গুলি চালিয়ে হাতি দু’টিকে ‘ট্র্যাঙ্কুলাইজ়’ বা কাবু করে ট্রাকে তুলে ভারতে ফেরানো হয়। চিকিৎসার পর হাতি দু’টিকে মহানন্দা অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হবে।

Advertisement

দু’দিন কাটতে না কাটতেই আবার বাংলাদেশের পথে হাঁটা দিল জোড়া হাতি। তাদের নজর কাঁটাতারের ও পারে ভুট্টা খেতের দিকে। আগের দফায় কোনও রকমে ফেরানো হয়েছিল হাতি দু’টিকে। কিন্তু এ বার কী হবে? বৃহস্পতিবার রাতে শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়ার ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতার পেরিয়ে বাংলাদেশের পথে রওনা দেয় হাতি দু’টি। মূলত ভুট্টার লোভেই বার বার বাংলাদেশের পথে হাঁটছে একটি মাকনা এবং একটি দাঁতাল হাতি। জ়িরো পয়েন্টে ছিল তারা। হাতি দু’টিকে ফেরাতে দু’দেশের সীমান্ত প্রশাসন তৎপর হয়েছে। এক দিকে বিএসএফ ও রাজ্য বন বিভাগ অন্যপ্রান্তে বাংলাদেশ সীমান্ত পুলিশ-সহ বন বিভাগ। গরুমারা থেকে দু’টি কুনকি হাতি নিয়ে আসা হয়৷ বিকেলে ট্রাঙ্কুইলাইজ করে হাতি দু’টিকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়। যদিও তা করতে গিয়ে বন কর্মীদের কালঘাম ছুটিয়ে দেয় ভুট্টার লোভে সীমান্ত পেরনো হাতি দু’টি। যদিও শেষ হাসি হেসেছে বন দফতরই।

কার্শিয়াংয়ের ডিএফও হরি কৃষ্ণণন বলেন, ‘‘দুটি হাতি বৈকুন্ঠপুর ডিভিশন থেকে বাংলাদেশে ঢুকে গিয়েছিল। গরুমারা থেকে দুটো কুনকি হাতি নিয়ে এসে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে হাতি দু’টিকে ঘুম পাড়ানি গুলি ছুড়ে কাবু করা হয়। বৈকুন্ঠপুর, কার্শিয়াং, দার্জিলিং, বক্সা— সব ডিভিশনের আধিকারিকদের মিলিত প্রচেষ্টায় কাজটি সফল ভাবে করা সম্ভব হয়েছে। প্রাথমিক চিকিৎসার পর হাতি দু’টিকে মহানন্দা অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন