durga puja

১০ ইঞ্চির দুর্গামুর্তি বানিয়ে তাক লাগাচ্ছে ন’বছরের অঙ্কিত

অঙ্কিতের দুর্গা তৈরির কাজ প্রায় শেষের পথে। এর আগে জগন্নাথ, বিশ্বকর্মা, লক্ষ্মী প্রতিমাও বানিয়েছে সে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১২:১৬
Share:

দুর্গামূর্তি বানাচ্ছে অঙ্কিত। নিজস্ব চিত্র।

১০ ইঞ্চির দুর্গাপ্রতিমা বানিয়ে তাক লাগিয়ে দিল তৃতীয় শ্রেণির এক ছাত্র। অঙ্কিত দত্ত নামের ন’বছরের ওই ছেলেটির প্রতিমা বানানোর শখ সেই ছোট থেকেই। বাবা অনুপ দত্ত এবং মা মমতা দত্তের সঙ্গে ডুয়ার্সের চালসার পরিমল মিত্র কলোনিতে থাকে সে। অঙ্কিতের দুর্গা তৈরির কাজ প্রায় শেষের পথে। এর আগে জগন্নাথ, বিশ্বকর্মা, লক্ষ্মী প্রতিমাও বানিয়েছে সে।

প্রতিমা তৈরি কারও কাছে শেখেনি অঙ্কিত। দেখে দেখেই প্রতিমা তৈরি করা শিখেছে সে। অঙ্কিতের মা মমতা এ ব্যাপারে বলেছেন, ‘‘পাঁচ বছর বয়স থেকেই অঙ্কিতের প্রতিমা তৈরিতে আগ্রহ। বাধা দেওয়া হলেও কথা শুনত না। এ বছরও দুর্গা প্রতিমা বানাচ্ছে। কাজও প্রায় শেষ।’’ প্রতিমার অলংকারও অঙ্কিত নিজেই তৈরি করে বলে জানিয়েছেন তার মা। তার তৈরি ছোট প্রতিমা দেখতে বহু মানুষ তাঁদের বাড়িতে আসেন বলে জানিয়েছেন মমতা।

Advertisement

অঙ্কিত জানিয়েছে, মাটি, খড়, সুতো,কাঠ ইত্যাদি দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করছে সে। বিভিন্ন ধরনের প্রতিমা তৈরি করতে তার ভাল লাগে। এ কাজে বাবা, মা এবং পরিবারের সকলেই সহযোগিতা করেন বলে জানিয়েছে সে। বাবা–মায়ের হাত ধরে ঠাকুর দেখতে গিয়েই প্রতিমার প্রতি তার ভালবাসা গড়ে ওঠে। গত বছর করোনার জন্য ঠাকুর দেখা হয়নি। সেই আক্ষেপ মেটাতে এ বার তাই সে নিজেই দুর্গা প্রতিমা তৈরি করেছে। মহালয়ার দিন আঁকা হবে চোখ। তার পর পুজো করা হবে সেটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন