Madan Mohan Temple

Festival: আলতাফের তৈরি করা রাসচক্র ঘুরিয়েই রাস উৎসব শুরু হয় কোচবিহারের মদনমোহন মন্দিরে

বয়স ষাট ছুঁইছুঁই আলতাফের। একটি অস্থায়ী কাজে বর্তমানে নিযুক্ত আলতাফ। কিন্তু অবসর নিলে কী ভাবে চলবে তা ভেবে আশঙ্কায় তিনি।

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১৯:৩২
Share:
Advertisement

আলতাফ মিঞার হাতের ছোঁয়া ছাড়া শুরু হয় না কোচবিহারের মদনমোহনের রাস উৎসব। ২০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে কোচবিহার মদনমোহন মন্দিরের ওই উৎসব। সেই উৎসবেই আলতাফরা প্রজন্মের পর প্রজন্ম ধরে রাসচক্র তৈরি করেন। রাসচক্র ইতিহাস ধরে রাখে কালচক্রের মতোই।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে রাস। চলবে ১৫ দিন ধরে। ইতিহাস বলছে, কোচবিহারের মহারাজা নৃপেন্দ্রনারায়ণের আমলে রাসচক্র তৈরির দায়িত্ব দেওয়া হয় কোচবিহারের হরিণচওড়া এলাকার বাসিন্দা পান মোহাম্মদ মিঞাকে। সেই শুরু। তার পর থেকে প্রজন্মের পর প্রজন্ম ধরে ওই দায়িত্ব পালান করে আসছে ওই পরিবারটি। প্রতি বছর লক্ষ্মী পূর্ণিমার দিন এই রাসচক্র তৈরি শুরু হয়। রাসপূর্ণিমা মধ্যে শেষ হয় কাজ। রাসচক্র মদনমোহন মন্দিরে স্থাপনের পর যখন হাজার হাজার মানুষ সেটা ঘুরিয়ে প্রণাম করেন তখন অবাক হয়ে যান আলতাফ। আবার গর্বও বোধ করেন।

Advertisement

বয়স ষাট ছুঁইছুঁই আলতাফের। জেলা প্রশাসনের তরফে দেওয়া একটি অস্থায়ী কাজে বর্তমানে নিযুক্ত আলতাফ। কিন্তু অবসর নিলে কী ভাবে চলবে তা ভেবে আশঙ্কায় দিন কাটান ওই শিল্পী। ছেলেকেও শিখিয়ে দিয়েছে রাসচক্র তৈরির কাজ। যাতে ইতিহাসের পথ বেয়ে প্রজন্মের পর প্রজন্ম ধরে রাসের চাকা এগিয়ে চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement