প্রকৃতি, পুজো এক প্যাকেজে বাঁধছে নিগম

পুজোয় এ বার একসূত্রে বাঁধা পড়ছে মণ্ডপ, ডুয়ার্সের অরণ্য থেকে বিদেশ ভ্রমণের হাতছানি! সৌজন্যে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। দুর্গাপুজোর সময় পর্যটক টানতে নিগমের প্যাকেজ ট্যুরে এ বারই প্রথম এমন সংযোজন।

Advertisement

অরিন্দম সাহা

কোচবিহার শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৬ ০১:৫১
Share:

পুজোয় এ বার একসূত্রে বাঁধা পড়ছে মণ্ডপ, ডুয়ার্সের অরণ্য থেকে বিদেশ ভ্রমণের হাতছানি! সৌজন্যে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। দুর্গাপুজোর সময় পর্যটক টানতে নিগমের প্যাকেজ ট্যুরে এ বারই প্রথম এমন সংযোজন।

Advertisement

নিগমের আধিকারিকেরা জানিয়েছেন, বেশ কয়েকবছর থেকেই ‘সবুজের পথে হাতছানি’ নামে পর্যটন প্যাকেজ চলছে। পুজো বা ছুটির মরসুমে তাতে বিভিন্ন ট্যুর প্যাকেজের মাধ্যমে আগ্রহীদের ভ্রমণের বন্দোবস্ত করা হয়। তবে ওই প্যাকেজে মণ্ডপে ঘুরে বেড়ানোর সুযোগ মিলত না। এ জন্য পুজোর দিনে নিগমের ট্যুর প্যাকেজ ঘিরে অনেকেই আক্ষেপ করতেন। এ বার তাই সবকিছু পর্যালোচনার পর সপ্তমী ও অষ্টমীতে ওই বিশেষ প্যাকেজের আয়োজন করা হয়েছে। পুজোর মাসজুড়ে এ ছাড়াও কোচবিহার, জলপাইগুড়ি ও মালদহ থেকে বেশ কিছু প্যাকেজ রয়েছে। তাতে সিকিম থেকে সুন্দরবনই শুধু নয়, ভুটানের পারো থেকে পুনাখা ঘুরে বেড়ানোর সুযোগও পাবেন আগ্রহীরা। নিগমের ম্যানেজিং ডিরেক্টর সুবলচন্দ্র রায় বলেন, “এ বারই প্রথম পাহাড়, জঙ্গলের প্রাকৃতিক পরিবেশের সঙ্গে কিছু মণ্ডপও দেখার সুযোগ থাকছে। সপ্তমী, অষ্টমীর ওই প্যাকেজ ছাড়াও পুজোর মাস জুড়ে আরও বেশ কিছু ট্যুর প্যাকেজ নেওয়া হয়েছে। আশা করছি সবগুলিতেই সাড়া মিলবে।”

নিগম সূত্রেই জানা গিয়েছে, ৭-৮ অক্টোবর সপ্তমী ও অষ্টমীর দিন ওই প্যাকেজে আগ্রহীরা কোচবিহার থেকে রওনা হয়ে চিলাপাতা-জয়গাঁ-ফুন্টশিলিং (ভুটান) ঘুরে ধূপগুড়ি, ফালাকাটা হয়ে রাতে ফিরবেন। ধূপগুড়ি, ফালাকাটায় কিছু মণ্ডপও ঘুরে দেখার সুযোগ থাকছে। মাথাপিছু খরচ করতে হবে ছশো টাকা। তার মধ্যেই টিফিনের দাম ধরা আছে। প্রাথমিকভাবে দু’দিনের জন্য মোট ৩০টি আসন রাখা হচ্ছে। ইতিমধ্যে বুকিং শুরু হয়েছে। চাহিদা বেশি হলে বাস বাড়ানোর কথা ভাববে নিগম।

Advertisement

মণ্ডপ ছাড়া কেবল যাঁরা প্রকৃতির কোলে যেতে চান, তাঁদের জন্যও ব্যবস্থা রয়েছে। কোচবিহার-জলদাপাড়া জঙ্গল সাফারি, ঝালং, বিন্দু ও কোচবিহার-চিলাপাতা জঙ্গল সাফারি ও ফুন্টসিলিং গুম্ফা নিয়ে একদিনের দুটি প্যাকেজ ট্যুর রয়েছে। মাথাপিছু খরচ ১২০০ টাকা। কোচবিহার-মূর্তি-চাপড়ামারি জঙ্গল সাফারি-সহ রকি আইসল্যান্ড-সুলতালেখোলা একরাত দু’দিনের প্যাকেজ ট্যুরে মাথাপিছু ২৫০০ টাকা, কোচবিহার-জলদাপাড়া-রকি আইল্যান্ড-গরুবাথান-লাভা-ডেলো-সেবক দু’রাত তিনদিনের প্যাকেজ ট্যুরে খরচ ধরা হয়েছে মাথাপিছু ৩৯০০ টাকা। আছে ঘরের কাছের বিদেশে ঘুরে আসার হাতছানিও। কোচবিহার-জয়গাঁ-থিম্পু, পারো-পুনাখা নিয়ে পাঁচ রাত ছ’দিনের প্যাকেজে প্রথম রাত জয়গাঁ, থিম্পু-পারোতে দু’রাত করে থাকার ব্যবস্থা থাকছে। সেখানে মাথাপিছু খরচ হবে ১২ হাজার টাকা।

উত্তরবঙ্গের বাসিন্দারা ঘুরতে যেতে পারেন দক্ষিণবঙ্গেও। মালদহ ডিভিসনের পাঁচ রাত ছ’দিনের প্যাকেজে রকেট বাসে কলকাতা হয়ে সুন্দরবন, গঙ্গাসাগর, গোসাবা, পাখিরালয়, সজনেখালি, বকখালির সমুদ্র সৈকত থেকে কপিলমুনির আশ্রম-সহ একাধিক স্পষ্ট রয়েছে। এতে তিন দিন লঞ্চে ঘোরার সুযোগ মিলবে। মাথাপিছু ভাড়া ৫,৭০০ টাকা। মালদহ-গরুমারা প্যাকেজের খরচ ৪৮০০ টাকা। জলপাইগুড়ি থেকে ঝালং, বিন্দু, লাভা, মিরিক, রাজাভাতখাওয়া, জয়ন্তী বেড়ানোর একদিনের প্যাকেজ হয়েছে। ন্যূনতম খরচ ৭৫০ টাকা। নিগমের এক কর্তা জানিয়েছেন, আগ্রহীরা যোগাযোগ করে বুকিং করাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন