Abu Hasem Khan Chowdhury

দাদার জন্য হেলিকপ্টার

Advertisement

আবু হাসেম খান চৌধুরী

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২০ ০৪:০৭
Share:

বায়ুসেনার ৫০ বছর উদ্যাপনে ডুয়ার্সের হাসিমারায় তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ফাইল চিত্র।

প্রণব মুখোপাধ্যায় ছিলেন ‘মনের মানুষ’। বরকতদা (গনি খান চৌধুরী) যখন রাজ্যের এবং পরে কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন, তখন থেকেই প্রণববাবুর সঙ্গে আমাদের রাজনৈতিক যোগাযোগের পাশাপাশি পারিবারিক সম্পর্ক। এক সময় তিনি কোতোয়ালি বাড়িতে এসে তিন দিন ছিলেন। প্রণববাবু যখন স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন সেই সময় বরকতদা অসুস্থ হয়ে পড়েন। রাত দু’টো নাগাদ প্রণববাবুকে ফোন করি। চিকিৎসার জন্য দিল্লিতে নিয়ে যেতে হেলিকপ্টারের ব্যবস্থা করতে বলি। পরদিন সকালেই হেলিকপ্টার পাঠিয়েছিলেন প্রণববাবু।

Advertisement

আমি এখন যে আসন থেকে জয়ী হয়ে আসছি, সেই মালদহ দক্ষিণ আসনে ১৯৭৭ সালে তিনি কংগ্রেসের প্রার্থী হন। যদিও সামান্য ভোটে তিনি হেরে যান। ২০১৪ সালের ১ অগস্ট রাষ্ট্রপতি থাকাকালীন প্রণববাবু কোতোয়ালিতে এসেছিলেন। সে দিন তিনি নারায়ণপুরে বরকতদার নামাঙ্কিত ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি কলেজের উদ্বোধন করেন। কেন্দ্রীয় মন্ত্রী বা রাষ্ট্রপতি থাকাকালীন প্রণববাবুর সঙ্গে আমি দেখা করতে যেতাম। ফোন করে ডেকে নিতেন মাঝে মাঝে। নানা পরামর্শ নিতাম তাঁর কাজে। তিনি খুব উঁচু মনের মানুষ ছিলেন। তাঁর মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হল।

(দক্ষিণ মালদহের সাংসদ)

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন