North Bengal

প্রয়াত মানস দাশগুপ্ত

পরিবারের তরফে জানানো হয়েছে, তাঁর তিন মেয়ের মধ্যে দু’জন বিদেশে থাকেন। একজন থাকেন শিলিগুড়িতে। ছেলে থাকেন মির্জাপুরে। লকডাউনের ঠিক আগে জেনেভায় মেয়ের কাছ থেকে ফিরে মির্জাপুরে ছেলের কাছে ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১০ মে ২০২০ ০৬:০৩
Share:

মানস দাশগুপ্ত। নিজস্ব চিত্র

অসুস্থ হয়ে উত্তর প্রদেশের মির্জাপুরে মারা গেলেন উত্তরবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির প্রাক্তন অধ্যাপক মানস দাশগুপ্ত (৮৬)। শুক্রবার রাতে মির্জাপুরে ছেলের বাড়িতে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। প্রথমে হাসপাতালে নিয়ে গেলেও পরে বাড়িতে চিকিৎসার ব্যবস্থা করা হয়। তবে তাতেও শেষ রক্ষা হয়নি।

Advertisement

পরিবারের তরফে জানানো হয়েছে, তাঁর তিন মেয়ের মধ্যে দু’জন বিদেশে থাকেন। একজন থাকেন শিলিগুড়িতে। ছেলে থাকেন মির্জাপুরে। লকডাউনের ঠিক আগে জেনেভায় মেয়ের কাছ থেকে ফিরে মির্জাপুরে ছেলের কাছে ছিলেন। মানসবাবুর জামাই জয়দীপ দাশগুপ্ত জানান, তিনি বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন। সোডিয়াম-পটাশিয়াম কমে এসেছিল। তার সঙ্গে ডায়েরিয়া শুরু হয়। তাতেই বিপত্তি ঘটে।

মানসবাবু উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ডিনও ছিলেন এক সময়। উত্তরবঙ্গের চা বাগান, শ্রমিকদের পরিস্থিতি নিয়ে তাঁর অনেক কাজ রয়েছে। একাধিক বইও লিখেছেন তিনি। তাঁর মৃত্যুতে শিক্ষক, ছাত্র মহলে শোকের ছায়া নেমেছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্ট্রার তাপস চট্টোপাধ্যায় জানান, উত্তরবঙ্গের প্রত্যন্ত এলাকায় থেকেই কাজ করে গিয়েছেন মানসবাবু। শোক প্রকাশ করেছে ব্যবসায়ী সংগঠন ফোসিনও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন