ফের ব্যাঙ্কে তালা পুরাতন মালদহে

রতুয়ার পর এ বার পুরাতন মালদহ। টাকা না পেয়ে ব্যাঙ্কে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রাহকেরা। কর্মী, আধিকারিকদের ব্যাঙ্কে ঢুকতে দেওয়া হয়নি বলেও অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৬ ০১:২৮
Share:

রতুয়ার পর এ বার পুরাতন মালদহ। টাকা না পেয়ে ব্যাঙ্কে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রাহকেরা। কর্মী, আধিকারিকদের ব্যাঙ্কে ঢুকতে দেওয়া হয়নি বলেও অভিযোগ। শনিবার দুপুরে পুরাতন মালদহের সাহাপুর বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের ঘটনা। এর জেরে দিনভর বন্ধ থাকল বঙ্গীয় ব্যাঙ্কের ওই শাখা।

Advertisement

গ্রাহকদের অভিযোগ, কোনও দিন পাঁচশো, কোনও দিন হাজার টাকা করে দেওয়া হচ্ছিল। এ দিন সকাল থেকে লাইনে দাঁড়ানোর পর কর্তৃপক্ষ জানায়িছেন ব্যাঙ্কে টাকা নেই। তাই ব্যাঙ্ক বন্ধ করে দিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের সাহাপুর শাখার ম্যানেজার চিন্ময় চক্রবতী বলেন, ‘‘আমরা টাকা না পাওয়ায় গ্রাহকদের দিতে পারিনি। কিন্তু তাঁরা বিক্ষোভ দেখিয়ে আমাদের ব্যাঙ্কে ঢুকতে দিলেন না। ফলে ব্যাঙ্কের বাইরে বসেই সময় কাটাতে হয়।’’

টাকা নিয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষের ভূমিকায় ক্রমশ ক্ষোভ বাড়ছে মালদহের গ্রাহকদের। বৃহস্পতিবার রতুয়ার বালুপুর হাটে এসবিআই-এর শাখায় ব্যাপক ভাঙচুর চালান গ্রাহকেরা। এই ঘটনার রেষ কাটতে না কাটতেই ফের টাকার দাবিতে পথে নামেন রতুয়ার ভাদো এলাকার বাসিন্দাদের একাংশ। ভাদোর দুই এলাকায় রাজ্য সড়ক অবরোধ করে দীর্ঘ ক্ষণ বিক্ষোভ চলে। রতুয়ার ভাদোর পর এবার টাকার দাবিতে ব্যাঙ্কে বিক্ষোভ হল এই পুরাতন মালদহের সাহাপুরে।

Advertisement

ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, এই শাখায় প্রায় চার হাজার গ্রাহক রয়েছেন। এ দিকে জেলা থেকে ব্যাঙ্কে এক লক্ষ টাকা বা ৮০ হাজার টাকা করে পাঠানো হচ্ছে। এই দিয়ে পরিষেবা চালাতে হিমশিম খেতে হচ্ছে ব্যাঙ্ক কর্মীদের।

এ দিন সকাল আটটা থেকে ব্যাঙ্কের সামনে লাইনে দাঁড়িয়ে পড়েন শতাধিক গ্রাহক। বেলা ১১টার পরেও ব্যাঙ্ক কর্মীদের দেখা না মেলায় ক্ষোভ ক্রমশ বাড়ছিল। অভিযোগ, বেলা সাড়ে ১১টা নাগাদ কর্তৃপক্ষ জানিয়ে দেন টাকা দেওয়া যাবে না। শুধুমাত্র টাকা জমা নেওয়া হবে। এতেই ক্ষোভে ফেটে পড়েন গ্রাহকেরা। ব্যাঙ্কের ম্যানেজার-সহ অন্যান্য কর্মীদের দফতরে ঢুকতে দিতে বাধা দেওয়া হয়। ব্যাঙ্কের সামনেই বসিয়ে রাখা হয় আধিকারিকদের। টাকা না দিলে ব্যাঙ্ক খুলতে দেওয়া হবে না, এই দাবিতে চলে বিক্ষোভ।

বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের রিজিওন্যাল ম্যানেজার সব্যসাচী মজুমদার বলেন, ‘‘আমাদের সাধ্য মতো ব্যাঙ্কে টাকা পাঠানো হচ্ছে। এই সমস্যা মেটানোর চেষ্টা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন