পঞ্চানন বর্মার জন্মদিনে প্রকাশ্যে গোষ্ঠীদ্বন্দ্ব

রায়সাহেব ঠাকুর পঞ্চানন বর্মার ব্রোঞ্জের মূর্তির উন্মোচন অনুষ্ঠানে তৃণমূলের গোষ্ঠীকোন্দল প্রকাশ্যে এল বলে দাবি উঠল শাসক দলের অন্দরেই। সোমবার ক্ষত্রিয় সোসাইটির উদ্যোগে রাসমেলা মাঠ সংলগ্ন কদমতলা মোড়ে ওই মূর্তির উন্মোচন করেন ওই সংগঠনের মুখ্য উপদেষ্টা প্রসেনজিৎ বর্মন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৭ ০২:০৫
Share:

অনুষ্ঠানে সাংসদ। নিজস্ব চিত্র

রায়সাহেব ঠাকুর পঞ্চানন বর্মার ব্রোঞ্জের মূর্তির উন্মোচন অনুষ্ঠানে তৃণমূলের গোষ্ঠীকোন্দল প্রকাশ্যে এল বলে দাবি উঠল শাসক দলের অন্দরেই। সোমবার ক্ষত্রিয় সোসাইটির উদ্যোগে রাসমেলা মাঠ সংলগ্ন কদমতলা মোড়ে ওই মূর্তির উন্মোচন করেন ওই সংগঠনের মুখ্য উপদেষ্টা প্রসেনজিৎ বর্মন। উপস্থিত ছিলেন বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন, সাংসদ পার্থপ্রতিম রায়, বিজয় রায় এবং বিধায়ক মিহির গোস্বামী, নগেন রায়, সুখবিলাস বর্মা। কিন্তু ওই অনুষ্ঠান মঞ্চে ছিলেন না উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। তা নিয়েই প্রশ্ন তোলেন সাংসদ পার্থবাবু।

Advertisement

রবীন্দ্রনাথবাবুর ঘনিষ্ঠ বলে পরিচিত ওই সাংসদ বলেন, “ঠাকুর পঞ্চানন বর্মা শুধু রাজবংশীদের নয়। তিনি সমস্ত মানুষের। তাঁর মূর্তি উন্মোচন অনুষ্ঠানে অনেকেই হাজির রয়েছেন। এটা ভাল লাগছে। কিন্তু উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে মঞ্চে দেখতে পেলাম। ওঁর নামও কার্ডে নেই। তিনি থাকলে ভাল লাগত।” মন্ত্রী রবীন্দ্রনাথবাবু বলেন, “কয়েক দিন ধরে আমি কলকাতায় আছি। তাই ওঁদের সঙ্গে যোগাযোগ হয়নি।” ক্ষত্রিয় সোসাইটির পক্ষ থেকে জানানো হয়েছে, ওই অনুষ্ঠানে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী হাজির থাকতে পারবেন না বলেই আগেই জানিয়ে দেন। তিনি তাঁর নাম কার্ডে ছাপতেও না করে দেন। সে জন্যেই রাখা হয়নি।

এ দিন গোটা কোচবিহার জেলা জুড়েই পঞ্চানন বর্মার ১৫২ তম জন্মজয়ন্তী পালন করা হয়। মাথাভাঙায় পচাগড় মোড়ে পঞ্চানন বর্মার মূর্তিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বনমন্ত্রী, সাংসদ সহ স্থানীয় বাসিন্দারা। সেখানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়, রাজবংশী ভাষা অ্যাকাডেমিতেও জন্মজয়ন্তী পালন হয়। এ ছাড়াও দিনহাটা, মাথাভাঙা, মেখলিগঞ্জ, তুফানগঞ্জ, কোচবিহার সদরের নানা স্কুল ও সংগঠনের পক্ষ থেকে পঞ্চানন বর্মার জন্মদিন পালন করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন