Vande Bharat Express

বিমানসেবিকার ধাঁচে এ বার মহিলা ‘কোচ অ্যাটেন্ড্যান্ট’ বন্দে ভারতে, চালু হচ্ছে এ রাজ্যেই

ট্রেন পরিষেবা ক্রমাগত বদলানোর চেষ্টা করছে রেল। প্রচুর টাকা খরচ করে বিমানবন্দরের ধাঁচে বিশ্বমানের তৈরি করা হচ্ছে এনজেপি স্টেশন। এ বার ট্রেনের ভিতরের পরিষেবা ও বদলানোয় উদ্যোগী হচ্ছে রেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ০৭:২২
Share:

বন্দে ভারতে দেখা যেতে পারে বিমানসেবিকার ধাঁচে মহিলা কোচ অ্যাটেন্ড্যান্ট। ফাইল চিত্র।

গুয়াহাটি-এনজেপি বন্দে ভারতে দেখা যেতে পারে বিমানসেবিকার ধাঁচে মহিলা কোচ অ্যাটেন্ড্যান্ট। ইতিমধ্যেই ওই ট্রেনটির উদ্বোধনী যাত্রায় মহিলা কোচ অ্যাটেন্ড্যান্টদের কামরায় কাজে লাগানো হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রের দাবি, কোনও বিশেষ লক্ষ্যে এটা করা হচ্ছে না। যাত্রীদের পরিষেবায় জোর দিতে আপাতত পরীক্ষামূলক ভাবে এটা চালু হতে চলেছে বলেই রেলেরএকটি অংশের দাবি।

Advertisement

আজ, বুধবার থেকে বাণিজ্যিক ভাবে চালু হচ্ছে এনজেপি-গুয়াহাটি বন্দে ভারত। সেখানেই দেখা যেতে পারে নীল রঙের ব্লেজ়ার পরিহিত মহিলা কোচ অ্যাটেন্ড্যান্টদের। এই মুহূর্তে প্রিমিয়াম পরিষেবার ট্রেন হিসেবেই পরিচিত বন্দে ভারত। সেখানে বিমানের মতো পরিবেশ তৈরির দিকেই নজর রাখা হচ্ছে বলেই রেল সূত্রের দাবি। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘বিশেষ কোনও লক্ষ্য নেই। পুরুষ কর্মীরাও ওই ট্রেনে থাকবেন।’’

বন্দে ভারতে দেখা যেতে পারে বিমান সেবিকার ধাঁচে মহিলা কোচ অ্যাটেন্ড্যান্ট। নিজস্ব চিত্র।

উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রের খবর, রেলের অধীনস্থ সংস্থা আইআরসিটিসি-র ঠিকাদার নিযুক্ত ওই মহিলা কর্মীরা ট্রেনের যাত্রীদের আরও ভাল আতিথেয়তা দিতে পারেন কিনা, তা পরীক্ষা করে দেখার লক্ষ্যেই মহিলা কর্মীদের রাখা হচ্ছে। যদিও তা মানতে চাননি রেল কর্তারা। ট্রেনটির দায়িত্বে রয়েছে আলিপুরদুয়ার ডিভিশন। ওই ডিভিশনের ডিআরএম দিলীপ কুমার সিংহ বলেন, ‘‘অন্যান্য আরও কয়েকটি জায়গায় মহিলা কোচ অ্যাটেন্ড্যান্ট পরীক্ষামূলকভাবে দেওয়া হয়েছে বলেই আমি জানি।’’ এনজেপি-হাওড়া বন্দে ভারতেও মহিলা কোচ অ্যাটেন্ড্যান্টরা কাজ করছেন বলে উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে খবর।

Advertisement

ট্রেন পরিষেবা ক্রমাগত বদলানোর চেষ্টা করছে রেল। প্রচুর টাকা খরচ করে বিমানবন্দরের ধাঁচে বিশ্বমানের তৈরি করা হচ্ছে এনজেপি স্টেশন। যাত্রী প্রতীক্ষালয় বদলেছে ভিআইপি লাউঞ্জে। এ বার ট্রেনের ভিতরের পরিষেবা ও বদলানোয় উদ্যোগী হচ্ছে রেল। রেল সূত্রের খবর, ট্রেনটিতে বেশি সংখ্যায় মহিলারাই কাজ করবেন। তবে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসে আগের তুলনায় মহিলা কোচ অ্যাটেন্ড্যান্ট কমানো হয়েছে বলেও জানা গিয়েছে। রেলের আধিকারিকেরা অবশ্য মহিলা-পুরুষ আলাদা করে দেখছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন