পুরপ্রধান অমল, লাভ কাউন্সিলর

গত ৫ অগস্ট প্রশান্তের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাশ করায় তৃণমূল। পুরসভার ১৮ জন কাউন্সিলরের মধ্যে ১১ জন কাউন্সিলর এই প্রস্তাব সমর্থন করে প্রশান্তকে অপসারিত করেন। এর মাঝে কেটে যায় ২০ দিন। কিন্তু প্রশান্ত অনুগামী উপ-পুরপ্রধান তুলসীপ্রসাদ চৌধুরী পুরসভায় যাওয়া বন্ধ করে দেওয়ায় নতুন বোর্ড গঠনের উদ্যোগ নিতে পারেনি তৃণমূল শিবির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গঙ্গারামপুর শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৯ ০৫:৫২
Share:

পুরপ্রধান অমল সরকার। নিজস্ব চিত্র।

প্রত্যাশিত ভাবেই গঙ্গারামপুরের পুরপ্রধান হলেন অমল সরকার। সোমবার তৃণমূলের কাউন্সিলররা সর্বসম্মতিক্রমে প্রাক্তন উপ-পুরপ্রধান অমলকে মনোনীত করেন। এ দিন নতুন পদে বসেই অমল জানিয়ে দেন, যত দ্রুত সম্ভব পুরসভার পরিষেবা চালু করা হবে।

Advertisement

এ দিন বোর্ড গঠনের সঙ্গে সঙ্গে আরও একটি সাফল্য এল তৃণমূল শিবিরে। অপসারিত পুরপ্রধান প্রশান্ত মিত্রের শিবির থেকে আরও এক কাউন্সিলর বাসুদেব হালদার এ দিন তৃণমূলে এলেন। সূত্রের খবর, কয়েকদিনের মধ্যে আরও কয়েকজন কাউন্সিলর তৃণমূলে ফিরতে চলেছেন। এদিকে, এ দিনের এই বোর্ড গঠন সম্পূর্ণ বেআইনি বলে দাবি করেছেন প্রশান্ত।

গত ৫ অগস্ট প্রশান্তের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাশ করায় তৃণমূল। পুরসভার ১৮ জন কাউন্সিলরের মধ্যে ১১ জন কাউন্সিলর এই প্রস্তাব সমর্থন করে প্রশান্তকে অপসারিত করেন। এর মাঝে কেটে যায় ২০ দিন। কিন্তু প্রশান্ত অনুগামী উপ-পুরপ্রধান তুলসীপ্রসাদ চৌধুরী পুরসভায় যাওয়া বন্ধ করে দেওয়ায় নতুন বোর্ড গঠনের উদ্যোগ নিতে পারেনি তৃণমূল শিবির। তাদের দাবি, উপ-পুরপ্রধান বোর্ড গঠনের মিটিং না ডাকায় আইন অনুযায়ী ১৫ দিন অপেক্ষা করার পরে তৃণমূল শিবিরের কাউন্সিলররা বোর্ড গঠনের দাবি জানান। সেই কারণেই নতুন বোর্ড গঠন করতে এতদিন সময় লাগল বলে তাদের দাবি। সূত্রের খবর, এ দিন তৃণমূলের ১২ জন কাউন্সিলর অমলকে পুরপ্রধান মনোনীত করেন। তারপরেই উচ্ছ্বাসে ফেটে পড়েন তাঁরা। নতুন বোর্ড গঠন হতেই মন্ত্রী বাঁচ্চু হাঁসদা, জেলা পরিষদের মেন্টর সোনা পাল, প্রাক্তন বিধায়ক সত্যেন রায়, কুমারগঞ্জের বিধায়ক তোরাফ হোসেন মণ্ডল পুরসভায় এসে অমলকে শুভেচ্ছা জানান।

Advertisement

এ দিন নতুন বোর্ড গঠনের কারণে শহরে ১৪৪ ধারা জারি থাকায় বিজয় মিছিল বের করতে পারেনি তৃণমূল। তবে পুরপ্রধানের চেয়ারে বসে অমল বলেন, ‘‘দীর্ঘদিন ধরে টালবাহানা চলায় পুরসভার কাজকর্মের ব্যাঘাত ঘটেছে। নতুন বোর্ড দ্রুত পুর পরিষেবা চালু করবে।’’ তৃণমূল সূত্রে খবর, কিছুদিনের মধ্যেই প্রশান্ত-অনুগামী উপ-পুরপ্রধান তুলসীপ্রসাদ চৌধুরীকে অপসারিত করা হবে। তারপরে নতুন উপ-পুরপ্রধান নিয়োগ করবেন পুরপ্রধান। এদিকে, এ দিনের বোর্ড আইন মেনে হয়নি বলে দাবি করেছেন প্রশান্ত। তিনি বলেন, ‘‘আমার বিরুদ্ধে যে অনাস্থা ওঁরা পাশ করিয়েছে সেই প্রক্রিয়াটাই অবৈধ ছিল। কাজেই নতুন বোর্ড গঠনও আইন মেনে হয়নি। বিষয়টি আদালতে জানানো হবে।’’ পাশাপাশি নিজের শিবির ছেড়ে বাসুদেব আজ তৃণমূল শিবিরে শামিল হওয়ায় প্রশান্তের প্রতিক্রিয়া, ‘‘পুলিশ দিয়ে ভয় দেখিয়ে আমাদের কাউন্সিলরদের ওঁরা দলে টানছে। ভয় দেখিয়ে নিয়ে গেলেও ওদের মন আমাদের কাছেই আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন