বিজ্ঞানীর নালিশে ক্লোজ ওসি-কে

দীর্ঘ দিন ধরে ওই ব্যক্তির বধূ নির্যাতনের মামলা চলছে। তিনি মেয়ের সঙ্গে দেখা করতে গিয়ে গোলমাল করছিলেন বলে অভিযোগ ছিল। সেই মোতাবেক আমেরিকার বাসিন্দা ওই ব্যক্তিকে খালপাড়া ফাঁড়ির পুলিশ গ্রেফতার করে।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ০১ জুন ২০১৭ ০৩:২৮
Share:

বিদেশে কর্মরত এক ভারতীয় বিজ্ঞানীর অভিযোগের ভিত্তিতে খালপাড়া ফাঁড়ির অফিসার ইনচার্জে (ওসি) মহেশ সিংহকে পুলিশ লাইনে ক্লোজ করার নির্দেশ দিলেন শিলিগুড়ির পুলিশ কমিশনার চেলিং সিমিক লেপচা। পুলিশ সূত্রের খবর, গত সেপ্টেম্বরে আমেরিকা নিবাসী ওই বিজ্ঞানীর বিরুদ্ধে তাঁর শ্বশুরবাড়ির লোকজন ফাঁড়িতে হামলা, ধর্ষণের চেষ্টার মতো নানা অভিযোগ করেছিলেন। তারপর তাঁকে খালপাড়া ফাঁড়ির পুলিশ গ্রেফতার করে। সম্প্রতি জামিনে ছাড়া পেয়ে ওসি’র বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করেন তিনি।

Advertisement

দীর্ঘ দিন ধরে ওই ব্যক্তির বধূ নির্যাতনের মামলা চলছে। তিনি মেয়ের সঙ্গে দেখা করতে গিয়ে গোলমাল করছিলেন বলে অভিযোগ ছিল। সেই মোতাবেক আমেরিকার বাসিন্দা ওই ব্যক্তিকে খালপাড়া ফাঁড়ির পুলিশ গ্রেফতার করে।

সম্প্রতি তিনি আদালত থেকে জামিনে ছাড়া পাওয়ার পর ওসি’র বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগে সরব হন। পুলিশ কমিশনার-সহ পুলিশের ঊর্ধ্বতন মহলে লিখিত ভাবে অভিযোগ করেন যে, টাকা নিয়ে তাঁকে ফাঁসানো হয়েছে। এর পরে কমিটি গঠন করে তদন্ত শুরু হয়। পুলিশ কমিশনার বলেন, ‘‘অভিযোগের বিস্তারিত তদন্ত শুরু হয়েছে। পুরো বিষয়টি পরিষ্কার না হওয়া অবধি খালপাড়ার ওসিকে মহেশ সিংহকে লাইনে যোগ দিতে বলা হয়েছে।’’

Advertisement

পুলিশ সূত্রের খবর, প্রবাসী ওই বিজ্ঞানীর শিলিগুড়ির দুই মাইলে বাড়ি রয়েছে। তাঁর শ্বশুরবাড়ি বর্ধমান রোডের জলপাইমোড় লাগোয়া এলাকায়। বিয়ের পর তিনি স্ত্রীকে নিয়ে আমেরিকাও চলে গিয়েছিলেন। মহিলা সেখান থেকে ফিরে তাঁর বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ তোলেন। এর পর থেকে সন্তানকে নিয়ে তিনি বাপের বাড়িতেই থাকেন। আদালতের নির্দেশে ওই বিজ্ঞানী সন্তানকে দেখতে এসেছিলেন। তার পরেই তিনি গোলমাল করেন বলে লিখিত অভিযোগ দায়ের হয়।

বিজ্ঞানী পুলিশকে অভিযোগে জানিয়েছেন, ওসি’র সঙ্গে তাঁর শ্বশুরবাড়ির লোকেদের আঁতাত হয়েছে। তিনি বহু টাকা নিয়ে মামলা সাজিয়ে তাঁকে গ্রেফতার করেছেন। এমনকী, তাঁর কাছেও টাকা চেয়েছেন। যদিও ওসি মহেশ সিংহ অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি, ‘‘ব্যক্তিগত আক্রোশ উনি মেটাচ্ছেন। আদালতের নির্দেশে আমি সব করেছি। বিভাগীয় তদন্তে সব পরিষ্কার হবে। আর কিছু বলছি না।’’

এ দিন রাতে জারি হওয়া কমিশনারেটের নির্দেশে খালপাড়া ফাঁড়ির ওসির দায়িত্ব দেওয়া হয়েছে মেডিক্যাল কলেজ ফাঁড়ির ওসি মৃন্ময় ঘোষকে। আর মেডিক্যাল কলেজে ওসি হিসাবে পাঠানো হচ্ছে এনজেপি ট্রাফিক গার্ডের সুদীপ দত্তকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন