নদীতে আটকে বিডিওর গাড়ি

ডুয়ার্সের মাদারিহাটের টোটোপাড়ায় উদ্বোধন হল ঝর্ণাধারায় পানীয় জল সরবরাহ প্রকল্পের। মঙ্গলবার চালু হওয়া এই প্রকল্পের ফলে টোটোপাড়ার বাজার, হাসপাতাল ও পঞ্চায়েতগাঁও এলাকার প্রায় ২০০ পরিবার উপকৃত হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মাদারিহাট শেষ আপডেট: ২০ জুলাই ২০১৬ ০২:৪৪
Share:

হাউরি নদীতে আটকে পড়েছে বিডিও-র গাড়ি। ছবি: রাজকুমার মোদক

ডুয়ার্সের মাদারিহাটের টোটোপাড়ায় উদ্বোধন হল ঝর্ণাধারায় পানীয় জল সরবরাহ প্রকল্পের। মঙ্গলবার চালু হওয়া এই প্রকল্পের ফলে টোটোপাড়ার বাজার, হাসপাতাল ও পঞ্চায়েতগাঁও এলাকার প্রায় ২০০ পরিবার উপকৃত হবে।

Advertisement

এতদিন বাসিন্দারা পানীয় জল হিসাবে খেত ডলোমাইট মিশ্রিত ঝর্ণার জল। দূষিত জল খেয়ে ঘরে ঘরে বাড়ছিল বিভিন্ন রোগের প্রকোপ। শীতকালে জলের জন্য ছুটতে হত এক ঝর্ণা থেকে আরেক ঝর্ণায়। এই সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য আলিপুরদুয়ার জেলা প্রশাসন ১০০ দিনের কাজের মাধ্যমে ঝর্ণা ধারা প্রকল্পের কাজ শুরু করেছিল গত ফেব্রুয়ারি মাসে।

ভুটান পাহাড়ের ঝর্ণার জল তীব্র বেগে এসে পড়ে টোটোপাড়ার মন্ডলগাঁয়ের নিহিটিং ঝোড়ায়। সেই জলকে ছোট ছোট পাথরের মাধ্যমে শোধন করে ফেলা হচ্ছে কংক্রিটের তৈরি রিজার্ভার ট্যাঙ্কে। সেই রিজার্ভার থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে তিনটি পাইপে জল পৌঁছে যাবে ঘরে ঘরে। জলের বেগে পাহাড় না ভাঙার জন্য বেশ কিছুটা জায়গা কংক্রিট দিয়ে বাঁধাই করা হয়েছে। টোটোপাড়ায় জলের সমস্যা মেটাতে এগিয়ে এসেছে জনস্বাস্থ্য দফতরও। টোটোপাড়ার চাংরাগাঁও এলাকায় ৫৪০ ফুট গভীর অঞ্চল থেকে জল উত্তোলন করে তা চাংরা, রাইরোংপা, মাঝিগাঁওয়ের প্রায় ৬০০ বাসিন্দাদের কাছে পৌঁছে দেওয়ার কাজ শেষ পর্বে। শুধু বিদ্যুৎ সংযোগ পেলেই প্রকল্পটি চালু করা যায়। টোটোপাড়ার হাসপাতাল পাড়ার বাসিন্দা শঙ্কর টোটো বলেন, “দীর্ঘদিনের পানীয় জলের সমস্যা মিটল বলে আনন্দ লাগছে।’’ কিন্তু টোটোপাড়ার মাঝিগাঁওয়ের বাসিন্দা জিগার টোটো বলেন, “আমাদের গ্রামে ঝর্ণাধারার জল আসবে না শুনেছি। ঝর্ণাধারা আমাদের গ্রামে এলে খুশি হতাম।”

Advertisement

প্রকল্পটি উদ্বোধনের কথা ছিল আলিপুরদুয়ারের জেলা শাসক দেবীপ্রসাদ করনমের। আসার কথা ছিল মহকুমা শাসক সমীরন মণ্ডলেরও। মাদারিহাট থেকে তিতি, বাংরি ও হাউরি এই তিনটি নদী পেড়িয়ে ২১ কিলোমিটার দূরে টোটোপাড়া যেতে হয়। সকাল থেকে ভুটান পাহাড়ে অবিরাম বৃষ্টির ফলে তিনটি নদীতেই জল বেড়ে যাওয়ায় গাড়ি পারাপার বন্ধ থাকে প্রায় তিন ঘণ্টা। জেলা শাসক, মহকুমা শাসক মাদারিহাট থেকে বেরিয়ে হান্টাপাড়া চা বাগান পার হয়ে তিতি নদীতে জল বেড়ে যাওয়ায় গাড়ি নিয়ে নদী পার হয়ে টোটোপাড়া যেতে পারেননি। বেলা ১২ টায় প্রকল্প উদ্বোধনের কথা থাকলেও মাদারিহাটের বিডিও টোটোপাড়া লাগোয়া হাউরি নদীতে গাড়ি-সহ আটকে পড়েন। খবর পেয়ে টোটোপাড়ার বাসিন্দারা নদীতে নেমে অনেকক্ষণ চেষ্টা করে বিডিও-র গাড়িতে নদী থেকে ঠেলে তুলে টোটোপাড়ায় নিয়ে আসার পর বেলা সাড়ে তিনটায় প্রকল্পটির উদ্বোধন হয়। প্রকল্পটি দেখভালের জন্য টোটোপাড়ার বাসিন্দাদের নিয়ে একটি বেনিফিসিয়ারি কমিটি হয়েছে। ভবিষ্যতে আরও বেশি পরিবার যেন জল পায় সেই চেষ্টাও করা হচ্ছে বলে জানান বিডিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন