পরিষদ দখলে ভরসা গনিই

দলত্যাগীদের বেইমান আখ্যা দিয়ে গনি ভরসায় আগামী পঞ্চায়েত ভোটে ফের জেলা পরিষদ দখলের দাবি করলেন মালদহ জেলা কংগ্রেসের সভানেত্রী, সাংসদ মৌসম নূর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৬ ০১:৫৩
Share:

পালিত হচ্ছে গনির জন্মদিন। — মনোজ মুখোপাধ্যায়

দলত্যাগীদের বেইমান আখ্যা দিয়ে গনি ভরসায় আগামী পঞ্চায়েত ভোটে ফের জেলা পরিষদ দখলের দাবি করলেন মালদহ জেলা কংগ্রেসের সভানেত্রী, সাংসদ মৌসম নূর। মঙ্গলবার মালদহ টাউন হলে দলের প্রবাদপ্রতিম নেতা আবু বরকত আতাউর গনিখান চৌধুরীর ৮৯তম জন্মদিন উপলক্ষ্যে স্মৃতিচারণ সভায় মৌসম বলেন, ‘‘গনি সাহেবের হাতে গড়া কংগ্রেসের সংগঠন থেকে বেশ কিছু জনপ্রতিনিধি অন্য দলে চলে গেলেও মানুষ কংগ্রেসের পাশে আছে। পঞ্চায়েত থেকে বিধানসভা, বিভিন্ন ভোটে বেইমান সেই দলত্যাগীদের গোহারা হারিয়ে মালদহের মানুষ বারবার তার প্রমাণ দিয়েছে। দলের দখলে থাকা জেলা পরিষদের কয়েকজন সদস্য তৃণমূলে গেলেও আগামী পঞ্চায়েত ভোটে মানুষ তাঁদের মোক্ষম জবাব দেবে, মালদহের মানুষ বেইমানদের জায়গা দেবে না।’’ তিনি জানান যে তিনি নিশ্চিত, আগামী পঞ্চায়েত ভোটে প্রয়াত নেতা গনি সাহেবের দোয়া ও মানুষের আশীর্বাদে জেলা পরিষদ আবার কংগ্রেস এককভাবে দখল করবে। তবে, জেলা পরিষদের বেশ কিছু সদস্য দল ছাড়ায় তিনি নিজেই যে হতাশায় ভুগেছেন সেকথা কিন্ত এ দিন প্রকাশ্য সভাতেই কবুল করেন মৌসম।

Advertisement

পাশাপাশি, কর্মীদের উদ্দেশ্যে এও বলেন, হতাশ হবেন না. এছাড়া, গোটা নভেম্বর মাস জেলাজুড়ে গনিবন্দনায় নানা অনুষ্ঠান ব্লকে ব্লকে করার কথাও ঘোষণা করেন তিনি.

এ দিকে ভাগনির সুর ধরেই গনিখানের ভাই, সাংসদ আবু হাসেমখান চৌধুরীও (ডালু) বলেন, তৃণমূল আমাদের দল ভাঙানোর চেষ্টা করে চলেছে. ভয়ও দেখাচ্ছে. কেউ কেউ সেই ভয়ে বা প্রলোভনে পড়ে যাচ্ছে। কিন্তু যাঁরা প্রকৃত কংগ্রেস করে তাঁরা ভয় পায় না। এখন সময় একটু খারাপ চললেও, গনিখানের আদর্শে চলা কংগ্রেস মালদহে আছে ও থাকবে।

Advertisement

এ দিন ছিল গনিখান চৌধুরীর ৮৯তম জন্মদিন. এদিন সকাল ৮টায় কোতোয়ালিতে সেই গনি সাহেবের মাজারে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা জানান মৌসম, ডালুবাবু, একাধিক দলীয় বিধায়ক, ইংরেজবাজারের নির্দল বিধায়ক নীহারঞ্জন ঘোষ সহ জেলা নেতৃত্ব. এরপর তাঁরা রথবাড়ি মোড়ে থাকা গনিখানের পূর্ণাবয়ব মূর্তিতে মালা দান করেন।

বেলা ১১টা থেকে টাউন হলে শুরু হয় স্মৃতিচারণ সভা। সভার শুরুতে প্রয়াত নেতার জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা হয়. মাঝে ৮৯ তম জন্মদিন উপলক্ষ্যে ৮৯ জন দুঃস্থ শিশুকে ভাইফোঁটা দেন মৌসম ও মোথাবাড়ির দলীয় বিধায়ক সাবিনা ইয়াসমিন। পরে মালদহ মেডিকেল কলেজ হাসপাতাল ও গনিখান সাহেবের নামাঙ্কিত রেল হাসপাতালের রোগীদের মধ্যে ফল ও মিষ্টি বিলি করা হয়. দলীয় সূত্রেই জানা গিয়েছে, প্রায় প্রতি বছরই কোতোয়ালি বাড়িতে ধুমধাম করে গনির জন্মদিন পালন করা হয়. কিন্তু এ দিন টাউন হলের মতো ছোট একটি হলঘরে এই অনুষ্ঠান করা নিয়ে দলেরই এক সাধারণ সম্পাদক, কাউন্সিলার নরেন্দ্রনাথ তিওয়ারি স্মৃতিচারণ সভায় প্রশ্ন তোলেন।

যদিও প্রত্যুত্তরে দলের জেলা সভানেত্রী জানান যে ভাইফোঁটা ও কালীপুজোর জন্য এ ভাবে সভার আয়োজন করতে হয়েছে। তবে পরবর্তীতে বড়সড় করে গনি সাহেবের স্মৃতিতে একটি সভা আয়োজনের কথা ভাবা হচ্ছে। পাশাপাশি এদিন সভানেত্রী সভামঞ্চ থেকেই দলের সমস্ত বিধায়ক থেকে শুরু করে ব্লক সভাপতিদের নির্দেশ দেন, গোটা নভেম্বর মাস জুড়েই পুরো জেলায় গনি সাহেবের জন্মদিন পালন করতে হবে। সেখানে আলোচনা সভার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন