মোদীর সভা নিয়ে নানা অঙ্ক বিজেপির

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একদিন সভা করতে পারেন উত্তরবঙ্গে। কিন্তু কোথায় হবে সেই সভা? উত্তরের বিজেপি নেতারা চাইছেন, এমন কোনও জায়গা, যেখানে সভা হলে দল সব থেকে বেশি অভিঘাত তৈরি করতে পারবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯ ০৪:৩৮
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। - ফাইল ছবি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একদিন সভা করতে পারেন উত্তরবঙ্গে। কিন্তু কোথায় হবে সেই সভা? উত্তরের বিজেপি নেতারা চাইছেন, এমন কোনও জায়গা, যেখানে সভা হলে দল সব থেকে বেশি অভিঘাত তৈরি করতে পারবে। কিন্তু সেই জায়গাটা কোথায়, তা নিয়ে মতপার্থক্য রয়েছে বিজেপির মধ্যেই। কেউ চাইছেন, দার্জিলিং লোকসভা কেন্দ্রটি যেহেতু বিজেপিরই দখলে, তাই মোদীর সম্ভাব্য সভা সেখানেই করতে। কিন্তু কারও কারও মত, চা বলয়ে প্রভাব বাড়াতে সভা করা হোক এমন জায়গায়, যেখানে ডুয়ার্সের মানুষ অনেক বেশি করে আসতে পারেন। তাই প্রথমে শিলিগুড়িতে সভা হবে এমন কথা উঠলেও, সে প্রসঙ্গ বাদ হয়ে গিয়েছে।

Advertisement

দার্জিলিঙের সাংসদ সুরেন্দ্র সিং অহলুওয়ালিয়াই সোমবার শিলিগুড়িতে দাবি করেন, ‘‘আপাতত শিলিগুড়িতে প্রধানমন্ত্রীর কোনও সভা হচ্ছে না। আগামী ৮ ফেব্রুয়ারি উত্তরবঙ্গে একটি সভা হবে। তা জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারের কোনও জায়গায় হবে। সে জন্য জায়গার খোঁজ চলছে। তা চূড়ান্ত হলেই সরকারি ভাবে সফরসূচি চূড়ান্ত হবে।’’ তবে, ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার পরে দার্জিলিং কেন্দ্রের কোথাও প্রধানমন্ত্রী সভা করবেন বলে জানিয়েছেন সাংসদ।
তবে প্রধানমন্ত্রীর সভার জন্য সভাস্থল বাছাই যে সহজ কাজ নয় তা বিজেপির দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহারের নেতাদের অনেকেই জানিয়েছেন।
ঘটনাচক্রে, রাজ্য প্রশাসন সরকারি কোনও জায়গায় অনুমতি দেবে না ধরে নিয়ে প্রধানমন্ত্রীর সভার জন্য প্রয়োজনে বেসরকারি চষা জমিরও খোঁজ করছে জলপাইগুড়ি জেলা বিজেপি। ময়নাগুড়ি এবং ক্রান্তির দুটি এলাকা ইতিমধ্যেই চিহ্নিত করেছে জেলা বিজেপি নেতৃত্ব। সেই সঙ্গে জলপাইগুড়ি শহরের মধ্যে বিশ্ববঙ্গ ক্রীড়াঙ্গনের মাঠকেও প্রধানমন্ত্রীর প্রস্তাবিত সভার জন্য চিহ্নিত করা হয়েছে। স্টেডিয়াম ঘেরা এই মাঠটি রাজ্য সরকারের হলেও আপাতত দেখভালের জন্য স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া তথা সাই-য়ের হাতে দেওয়া রয়েছে।

আবার, বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায় জলপাইগুড়ির দুটি মাঠ দেখেছেন। তবে প্রধানমন্ত্রীর সম্ভাব্য সভাস্থলের জন্য বিজেপি নেতাদের পছন্দ হয়েছে ময়নাগুড়ির হুসলুরডাঙা এলাকার একটি বড় চষা জমির অংশ। হুসলুরডাঙা এলাকা ময়নাগুড়ি ব্লকের শেষ সীমানা। তার পর থেকেই ধূপগুড়ি ব্লকের শুরু। এই এলাকায় সভা হলে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলা থেকেও কর্মী-সমর্থকরা সভায় আসতে পারবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন