Saraswati Puja

সহকর্মীদের সঙ্গে স্কুলে পুজো ‘প্রধানমন্ত্রী’র

প্রধান শিক্ষিকা-সহ পশ্চিম নিমপুর স্কুলের মোট ৪ জন শিক্ষক- শিক্ষিকাকে আশ্বস্ত করে ৩৯ জন পড়ুয়াকে সঙ্গে নিয়ে হইহই করে এ দিন সকাল থেকে পুজোর আয়োজনে মাতে শিশু সংসদের সকলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

তপন শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২০ ০৩:২৭
Share:

খুদেরা: পুজোর বাজার থেকে মণ্ডপ সজ্জা—যাবতীয় আয়োজন করল শিশু সংসদের পড়ুয়ারা। তপনের পশ্চিম নিমপুর প্রাথমিক স্কুলে। নিজস্ব চিত্র

চতুর্থ শ্রেণির পড়ুয়া শুভজিৎ ও তোতোন বর্মণের উপরে ছিল মণ্ডপসজ্জার ভার। পুজোর প্রসাদের আয়োজন থেকে প্রতিমা কেনা, পুরোহিত ঠিক করার মতো কাজে মন্ত্রিসভার সহকর্মীদের দায়িত্ব বণ্টন করেও প্রধানমন্ত্রী তথা পঞ্চম শ্রেণির পড়ুয়া কৃপা বর্মণের কয়েক দিন ধরে ব্যস্ততার শেষ ছিল না। শেষ পর্যন্ত বুধবার পরিকল্পনা মতোই আড়ম্বরে হল স্কুলের সরস্বতী পুজো।

Advertisement

তপন পূর্বচক্রের অধীন বালাপুর এলাকার পশ্চিম নিমপুর প্রাথমিক স্কুলের শিশু সংসদ পরিচালিত স্কুলের সেই সরস্বতী পুজো এ বার আধিকারিকদেরও নজর কাড়ল। স্কুল সূত্রে খবর, পুজো আয়োজনের সব কাজ ঠিকঠাক হচ্ছে কিনা তা নজরে রাখার পাশাপাশি আয়ব্যয়ের হিসেবও করতে হয় শিশু সংসদের প্রধানমন্ত্রী কৃপাকে।

স্কুলের প্রধান শিক্ষিকা স্বাগতা মৈত্র বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘স্কুলের শিশু সংসদের সদস্যরা মিলে এ বার সরস্বতী পুজোর আয়োজন থেকে পরিচালনার সব দায়িত্ব কাঁধে তুলে নেয়। ওদের সাফল্যে অভিভাবকেরাও খুশি।’’

Advertisement

প্রধান শিক্ষিকা-সহ পশ্চিম নিমপুর স্কুলের মোট ৪ জন শিক্ষক- শিক্ষিকাকে আশ্বস্ত করে ৩৯ জন পড়ুয়াকে সঙ্গে নিয়ে হইহই করে এ দিন সকাল থেকে পুজোর আয়োজনে মাতে শিশু সংসদের সকলে। প্রধানমন্ত্রী কৃপা ও পরিবেশমন্ত্রী কাকলির কথায়, ‘‘মঙ্গলবার থেকে বাঁশ কেটে রঙ করে পুঁতে মণ্ডপের কাঠামো তৈরি করেছি। গাঁদা ফুল, কাগজের রঙিন ফুল ও জরি দিয়ে মণ্ডপ সাজানো হয়।’’

তারা আরও জানায়, সোমবার প্রধান শিক্ষিকাকে সঙ্গে নিয়ে পড়ুয়ারা স্থানীয় হাটে গিয়ে পুজোর সামগ্রী করেছে। প্রধানমন্ত্রীর সঙ্গে খাদ্যমন্ত্রী প্রীতি মণ্ডল, ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রী কোয়েল বর্মণ, স্বাস্থামন্ত্রী জগদীশ বর্মণ এবং পরিবেশমন্ত্রী কাকলি বর্মণর সুষ্ঠু ভাবে পুজো পরিচালনা দেখে খুশি অবর স্কুল পরিদর্শক বিজয়াশিস ঘটকও।

শতাধিক অভিভাবক ও স্থানীয় বাসিন্দাদের প্রসাদ খাইয়ে দিনের শেষে আত্মবিশ্বাসী দেখাল শিশু সংসদের সদস্য কৃপা, শুভজিৎ, প্রীতি ও কাকলিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন