পরীক্ষার্থী-টিএমসিপি দ্বন্দ্ব, কলেজে ভাঙচুর

একদল পরীক্ষার্থী এবং টিএমসিপি ছাত্র সংসদের সদস্যদের একাংশের মধ্যে গোলমালের জেরে বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট কলেজে। শুক্রবার দুপুরে পরীক্ষার মুখে টিএমসিপি সমর্থক একাংশ পরীক্ষার্থী শ্রেণিকক্ষের আসবাব ও বৈদ্যুতিক পাখা ভাঙচুর করে বলে অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ৩০ মে ২০১৫ ০৩:০৮
Share:

ভাঙচুরের পরে বালুরঘাট কলেজ। নিজস্ব চিত্র।

একদল পরীক্ষার্থী এবং টিএমসিপি ছাত্র সংসদের সদস্যদের একাংশের মধ্যে গোলমালের জেরে বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট কলেজে।

Advertisement

শুক্রবার দুপুরে পরীক্ষার মুখে টিএমসিপি সমর্থক একাংশ পরীক্ষার্থী শ্রেণিকক্ষের আসবাব ও বৈদ্যুতিক পাখা ভাঙচুর করে বলে অভিযোগ। উত্তেজনা দেখা দিলে কলেজ কর্তৃপক্ষকে পুলিশ ডাকতে হয়। খবর পেয়ে কলেজে যান মহকুমাশাসক থেকে অতিরিক্ত জেলাশাসক। একই দলের ছাত্রদের গন্ডগোলের খবর পেয়ে টিএমসিপি নেতারা কলেজে গিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন। শেষে পুলিশ পাহারায় প্রায় একঘণ্টা দেরিতে কলেজের দ্বিতীয়-হাফের পরীক্ষা শুরু হয়।

কলেজের অধ্যক্ষ অতীশ লামা ইয়ালমো বলেন, ‘‘নির্ধারিত সময়ের আগে পরীক্ষার্থীরা শ্রেণিকক্ষে ঢুকে পড়েন। শিক্ষকেরা আপত্তি জানিয়ে তাদের বের হতে বলে বিক্ষোভের মুখে পড়েন। সে সময় গণ্ডগোল বড় আকার ধারণ করে। পরীক্ষা কেন্দ্রের দুটি শ্রেণিকক্ষের চেয়ার টেবিল পাখা ভাঙচুর করা হয়। পরে প্রশাসনের আধিকারিকদের হস্তক্ষেপে উত্তেজনা কমে।’’

Advertisement

বালুরঘাট কো-এড কলেজে গত সাত মে থেকে স্নাতক স্তরে পরীক্ষা শুরু হয়েছে। চলবে আগামী ১৭ জুন পর্যন্ত। এই কলেজে গঙ্গারামপুর কলেজের পড়ুয়া এবং বালুরঘাট গার্লস হাইস্কুলের ছাত্রীদের সিট পড়েছে। এ দিন কলেজে দ্বিতীয় হাফে দুপুর দুটো থেকে চারটে পর্যন্ত বিএ পার্ট-টুর মাস-এডুকেশনের পরীক্ষা ছিল।

সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত প্রথম হাফে এডুকেশনের পরীক্ষা যথারীতি শেষ হয়েছিল। নিয়ম মতো পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে হলে (শ্রেণিকক্ষে)পরীক্ষার্থীদের প্রবেশের নিয়ম ছিল। কিন্তু পরীক্ষার্থীদের একাংশ প্রথম হাফের পরীক্ষার পর বেলা সওয়া ১টা নাগাদ পরীক্ষা হলে ঢুকে পড়েন বলে অভিযোগ। এরপরে নজরদার শিক্ষক শিক্ষিকারা হলে ঢুকে পরীক্ষার্থীদের একাংশকে মোবাইল ফোন ও খাতাপত্র বাইরে রাখতে বললে ক্ষোভ শুরু হয়। চিৎকার চেঁচামেচিতে কলেজের ছাত্র সংসদের টিএমসিপি সদস্যরা ছুটে যান বলে অভিযোগ।

গঙ্গারামপুর কলেজের ছাত্র এক পরীক্ষার্থীর অভিযোগ, সংসদ সদস্যরা ঘরে ঢুকে আমাদের হুমকি দিয়ে ঘর থেকে বের করতে ধাক্কাধাক্কি শুরু করেন। পরীক্ষার্থীরা এর প্রতিবাদ জানালে উত্তেজনা দেখা দেয়। ওই সময় আতঙ্কে শিক্ষকেরা তাদের কমনরুমে ঢুকে পড়েন। পুলিশ প্রশাসন না আসা পর্যন্ত তারা দীর্ঘক্ষণ ওই শিক্ষক রুমের বাইরে বের হননি বলে অভিযোগ।

কলেজ সূত্রের খবর, পরীক্ষায় গণটোকাটুকির প্রস্তুতিতে বাধা পেয়ে একাংশ পরীক্ষার্থীর সঙ্গে শিক্ষকদের বচসার সময় বালুরঘাট কলেজের ক্ষমতাসীন টিএমসিপি ছাত্র সংসদের একাংশ নেতা ও সদস্য শিক্ষকদের পাশে দাঁড়িয়ে আপত্তি জানালে পাল্টা বিক্ষোভে উত্তেজনা বাড়ে। কেননা গঙ্গারামপুর কলেজের ছাত্র সংসদের ক্ষমতায় টিএমসিপি। ফলে বালুরঘাট কলেজে একই দলের ছাত্রসংসদ সদস্যদের দাদাগিরির অভিযোগ তুলে তা মানতে না পেরে পরীক্ষার্থীরা তুমুল বিক্ষোভে নেমে ভাঙচুর শুরু করে বলে অভিযোগ।

বালুরঘাট কলেজের টিএমসিপি ছাত্র সংসদর সাধারণ সম্পাদক ভীম হালদার বলেন, ‘‘অভিযোগ ঠিক নয়। বহিরাগত কিছু ছাত্র কলেজে ঢুকে পরীক্ষার্থীদের সঙ্গে গোলমালে জড়িয়ে পড়ে। পরে বিষয়টি মিটমাট হয়ে গিয়েছে। পরীক্ষা স্বাভাবিকভাবে সম্পন্ন হয়েছে।’’ টিএমসিপির দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি অতনু রায়ের বক্তব্য, ‘‘সামান্য কারণে ভুল বোঝাবুঝি থেকে দুপক্ষের মধ্যে গোলমাল হয়েছিল। পরে তা মিটে শান্তিপূর্ণভাবে পরীক্ষা শেষ হয়েছে।’’ যদিও কলেজের প্রতিটি পরীক্ষা হলের সামনে পুলিশ মোতায়েন করে কর্তৃপক্ষকে এদিন দ্বিতীয় হাফের পরীক্ষা নিতে হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন