তৃণমূলের আহ্বান ফেরালেন পবিত্র

তৃণমূলে যোগ দেওয়ার অনুরোধ প্রত্যাখান করলেন উত্তর দিনাজপুর জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৭ ০২:৩৩
Share:

অনড়: রায়গঞ্জে কংগ্রেস নেতা পবিত্র চন্দ। —নিজস্ব চিত্র।

তৃণমূলে যোগ দেওয়ার অনুরোধ প্রত্যাখান করলেন উত্তর দিনাজপুর জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ।

Advertisement

তৃণমূল সূত্রের খবর, গত বুধবার দলের ৮ ও ১১ নম্বর ওয়ার্ডের প্রার্থী বরুণ বন্দ্যোপাধ্যায়, রতন মজুমদার, সদ্য কংগ্রেস ছেড়ে তৃণমূল যোগদানকারী ১ নম্বর ওয়ার্ডের প্রার্থী নয়ন দাস ও রায়গঞ্জের ১৩ নম্বর কমলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের প্রধান পুলক তালুকদার দেবীনগরে পবিত্রবাবুর বাড়িতে যান। তাঁকে তৃণমূলে যোগ দেওয়ার অনুরোধ করেন। কিন্তু দলের দুঃসময়ে দল ও জেলা সভাপতি মোহিত সেনগুপ্তের সঙ্গ ছেড়ে তাঁর পক্ষে তৃণমূলে যোগ দেওয়া সম্ভব নয় বলে পবিত্রবাবু তাঁদেরকে সাফ জানিয়ে দেন। ওই কথা শোনার পর তৃণমূলের নেতারা হতাশ হয়ে ফিরে আসেন।

পবিত্রবাবুর দাবি, ‘‘আমার সঙ্গে তৃণমূলের একাধিক নেতার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। ওইদিন যাঁরা আমার বাড়িতে এসে আমাকে তৃণমূলে যোগ দেওয়ার অনুরোধ করেছিলেন, তাঁদের সবাইকে সৌজন্য দেখিয়ে হাতজোড় করে বলেছি আমার পক্ষে তৃণমূলে যোগ দেওয়া কোনওভাবেই সম্ভব নয়।’’

Advertisement

জেলা তৃণমূল সভাপতি অমল আচার্যের অবশ্য বক্তব্য, ‘‘পবিত্রবাবু বিজেপিতে যোগ দিতে পারেন বলে শুনেছিলাম। তাই উন্নয়নের স্বার্থে তাঁকে তৃণমূলে যোগ দেওয়ার অনুরোধ করা হয়েছিল। তৃণমূল আগ বাড়িয়ে অন্য দল ভাঙিয়ে রাজনীতি করে না।’’

পবিত্রবাবুর পাল্টা দাবি, বিজেপিতে যোগ দেওয়ার ব্যাপারে তিনি কখনই কোনও সিদ্ধান্ত নেননি।

কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পর গত এক সপ্তাহে পাঁচ জন প্রার্থী তৃণমূলে যোগ দিয়েছেন। একমাস আগে কংগ্রেসের আরও চার প্রাক্তন ও বিদায়ী কাউন্সিলর তৃণমূলে যোগ দেন। তাঁদের মধ্যে সাতজনকেই এ বছর রায়গঞ্জ পুরসভা নির্বাচনে প্রার্থী করেছে তৃণমূল। জেলায় দলের প্রথম সারির একাধিক নেতা শাসক দলে যোগ দেওয়ার পর মোহিতবাবুর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নেতৃত্ব দিয়ে পবিত্রবাবু দলকে ঘুরে দাঁড় করানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমনকী, ওই পাঁচটি ওয়ার্ডের প্রার্থীরা দল ছাড়ার পর রায়গঞ্জ শহর কংগ্রেসের সভাপতি হিসেবে পবিত্রবাবুর উদ্যোগেই সেইসব ওয়ার্ডে নতুন প্রার্থী দিয়েছে দল। পুরসভা নির্বাচনের মুখে জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা মোহিতবাবুর ডানহাত বলে পরিচিত সন্দীপ বিশ্বাস তৃণমূলে যোগ দেওয়ার পর থেকে জেলা কংগ্রেসের সেকেন্ড ম্যান হিসেবে দলকে শক্তিশালী করতে বিভিন্ন কর্মসূচিতে নেতৃত্ব দিতে দেখা যাচ্ছে পবিত্রবাবুকে। তাই পবিত্রবাবুকে দলে টানলে কংগ্রেসের অস্তিত্ব সঙ্কটে পড়বে বলে মনে করেই তাঁকে তৃণমূলে যোগ দেওয়ার অনুরোধ করা হয় বলে জেলা তৃণমূলের একাধিক নেতার দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন