Plasma Bank

জেলায় প্রথম প্লাজ়মা ব্যাঙ্ক

এ দিন ছ’জন করোনা জয়ী প্লাজ়মা  দিয়েছেন। আরও কয়েকজন যোগাযোগ করেছেন। এই কাজে উৎসাহ দেওয়ার জন্য এ দিন  প্লাজ়মা দিয়েছেন কোচবিহারের সদর মহকুমা শাসক সঞ্জয় পালও।

Advertisement

অরিন্দম সাহা

কোচবিহার শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০ ০১:২৬
Share:

আরম্ভ: সংগ্রহ করা হচ্ছে প্লাজ়মা। কোচবিহার মেডিক্যালে। নিজস্ব চিত্র

করোনা মোকাবিলায় এ বার প্লাজ়মা থেরাপির সুবিধে কোচবিহারেও। বৃহস্পতিবার কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাডব্যাঙ্কে প্লাজ়মা সংরক্ষণ ব্যাঙ্ক চালু হল। মেডিক্যাল সূত্রেই জানা গিয়েছে, এ দিন ছ’জন করোনা জয়ী প্লাজ়মা দিয়েছেন। আরও কয়েকজন যোগাযোগ করেছেন। এই কাজে উৎসাহ দেওয়ার জন্য এ দিন প্লাজ়মা দিয়েছেন কোচবিহারের সদর মহকুমা শাসক সঞ্জয় পালও। জানা গিয়েছে, এই জেলার কোনও ব্লাডব্যাঙ্কে এটিই প্রথম প্লাজ়মা সংরক্ষণ কেন্দ্র।

Advertisement

ওই মেডিক্যালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, “মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্য জুড়ে প্লাজ়মা ব্যাঙ্ক গড়ার কাজ শুরু হয়েছে। কোচবিহারেও এ দিন ওই ব্যাঙ্ক চালু হল। এটা জেলার বড় প্রাপ্তি।” জেলাশাসক পবন কাদিয়ান বলেন, “কোচবিহারে প্লাজ়মা ব্যাঙ্ক চালু হওয়ায় করোনা আক্রান্তদের চিকিৎসার সুযোগ আরও বাড়বে। করোনামুক্ত কয়েকজন আধিকারিকও ওই উদ্যোগে শামিল হচ্ছেন।” তাঁর সংযোজন, প্লাজ়মা থেকে অন্য রোগীর চিকিৎসাও হতে পারে।

মেডিক্যাল কলেজ হাসপাতালের এমএসভিপি রাজীব প্রসাদ বলেন, “প্রথম দিন প্লাজ়মা দেওয়ার এমন সাড়ায় আমরা উৎসাহিত। আরও অনেকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।” মেডিক্যাল সূত্রেই জানা গিয়েছে, করোর প্রকোপ রুখতেই মূলত রাজ্যের নানা এলাকায় প্লাজ়মা ব্যাঙ্ক গড়ে তোলার উদ্যোগ আগেই শুরু হয়েছে।

Advertisement

ওই প্রক্রিয়ায় করোনা মুক্ত ব্যক্তির দেহ থেকে অ্যান্টিবডি-যুক্ত প্লাজ়মা নিয়ে তা সংরক্ষণ করা হয়। ওই অ্যান্টিবডি চিকিৎসকদের পরামর্শ মতো আক্রান্তের দেহে প্রবেশ করানোই মূল লক্ষ্য। যা করোনা আক্রান্ত রোগীর দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য দারুণ সহায়ক হতে পারে। এ দিন যাদের প্লাজ়মা নেওয়া হয়েছে তাঁদের মধ্যে ৬ জনই করোনা মুক্ত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন