ওয়ার্ডে অক্সিজেন অমিল, বিক্ষোভ

অভিযোগ, ওয়ার্ডে পর্যাপ্ত অক্সিজেন না থাকায় শুক্রবার রাত থেকে এ দিন সকাল পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা ওই ছাত্রীকে বিনা অক্সিজেনে রাখা হয়। বৃদ্ধাকেও সকালে প্রায় একঘণ্টা বিনা অক্সিজেনে ফেলে রাখা হয়েছিল। সুপার গৌতম মণ্ডলের অবশ্য দাবি, হাসপাতালে অক্সিজেনের অভাব নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৭ ০৩:১৩
Share:

অক্সিজেনের অভাবে চিকিত্সায় গাফিলতির অভিযোগে বিক্ষোভ দেখানো হল। শনিবার দুপুরে রায়গঞ্জ সুপার স্পেশ্যালিটি হাসপাতালের মহিলা মেডিসিন ওয়ার্ডের ঘটনা। ওই ওয়ার্ডে চিকিত্সাধীন এক বৃদ্ধা ও এক স্কুলছাত্রীর পরিবারের লোকেরা অক্সিজেনের দাবিতে কিছু ক্ষণ বিক্ষোভ দেখান। পরে হাসপাতাল সুপার অক্সিজেন সরবরাহ স্বাভাবিক করে পরিস্থিতি সামাল দেন।

Advertisement

অভিযোগ, ওয়ার্ডে পর্যাপ্ত অক্সিজেন না থাকায় শুক্রবার রাত থেকে এ দিন সকাল পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা ওই ছাত্রীকে বিনা অক্সিজেনে রাখা হয়। বৃদ্ধাকেও সকালে প্রায় একঘণ্টা বিনা অক্সিজেনে ফেলে রাখা হয়েছিল। সুপার গৌতম মণ্ডলের অবশ্য দাবি, হাসপাতালে অক্সিজেনের অভাব নেই। কোনও কারণে ওই ওয়ার্ডে পর্যাপ্ত অক্সিজেন না পৌঁছনোয় কিছুটা সমস্যা হয়েছিল। বর্তমানে কোনও সমস্যা নেই।

হাসপাতাল সূত্রের খবর, রায়গঞ্জের বাহিন পঞ্চায়েতের হাটমণি এলাকার বাসিন্দা ওই ছাত্রীর নাম প্রিয়াঙ্কা দেবশর্মা। সে রায়গঞ্জের সুভাষগঞ্জ গার্লস হাইস্কুলে দশম শ্রেণিতে পড়ে। প্রধান শিক্ষিকা বন্দিতা সরকার জানিয়েছেন, শুক্রবার রাত ১১টা নাগাদ স্কুলের হস্টেলে অসুস্থ হয়ে পড়ে প্রিয়াঙ্কা। তার শ্বাসকষ্ট ও বুকে ব্যথা শুরু হয়। সঙ্গে সঙ্গে স্কুল কর্তৃপক্ষ তাঁকে হাসপাতালে ভর্তি করেন। বন্দিতাদেবীর অভিযোগ, ‘‘প্রবল শ্বাসকষ্ট হওয়া সত্ত্বেও অক্সিজেন না থাকায় এ দিন বেলা ১১টা পর্যন্ত প্রিয়াঙ্কাকে অক্সিজেন দেননি হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে সে সারারাত ঘুমোতে পারেনি।’’

Advertisement

প্রিয়াঙ্কার মা শোভাদেবীর দাবি, এ দিন মেয়ের শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় ওয়ার্ডের নার্সরা পাশের শয্যার এক বৃদ্ধার সম্মতি নিয়ে তাঁর অক্সিজেন খুলে প্রিয়াঙ্কাকে দেন। তিনি বলেন, ‘‘সুপার স্পেশ্যালিটি হাসপাতাল চালুর একমাসের মধ্যে অক্সিজেনের অভাবে আমার মেয়ের চিকিত্সায় গাফিলতি কিছুতেই মেনে নেওয়া যায় না।’’

যে বৃদ্ধার অক্সিজেন খুলে প্রিয়াঙ্কাকে দেওয়া হয়েছিল, তাঁর নাম পদ্মা সরকার। ৭৮ বছরবয়সী পদ্মাদেবীর শ্বাসকষ্ট শুরু হওয়ায় শুক্রবার সন্ধ্যায় তাঁকে ওই ওয়ার্ডে ভর্তি করান পরিবারের লোকজন। পদ্মাদেবীর মেয়ে শুক্লা সরকারের দাবি, প্রিয়াঙ্কার শ্বাসকষ্ট বাড়তে শুরু করায় এ দিন সকাল ১০টা নাগাদ হাসপাতাল কর্তৃপক্ষ পদ্মাদেবীর সম্মতি নিয়ে অক্সিজেন খুলে প্রিয়াঙ্কাকে দেন।

এর পর প্রায় একঘণ্টা বিনা অক্সিজেনে ছটফট করছিলেন পদ্মাদেবী। তার পরেই সুপারের হস্তক্ষেপে ওয়ার্ডে অক্সিজেনের সরবরাহ স্বাভাবিক হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন