Snake venom

ফ্রান্স থেকে বাংলাদেশ ঘুরে সাপের বিষ এল বাংলায়! ডালখোলা থেকে গ্রেফতার চিকিৎসক

শিলিগুড়ি থেকে দিন চারেক আগে আড়াই কেজি সাপের বিষ-সহ এক জনকে গ্রেফতার করেছিলেন ঘোষপুকুর রেঞ্জের বনকর্মীরা। তাঁকে জিজ্ঞাসাবাদ করেই এই চিকিৎসকের সন্ধান পাওয়া গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ২২:৩০
Share:

উত্তর দিনাজপুরে গ্রেফতার চিকিৎসক। নিজস্ব চিত্র।

সাপের বিষ নিয়ে বেআইনি কারবারে যুক্ত সন্দেহে গ্রেফতার করা হল এক চিকিৎসককে। বৃহস্পতিবার উত্তর দিনাজপুরের ডালখোলা থেকে তাঁকে গ্রেফতার করেছে বন দফতর। ধৃতের নাম সাজিদ আব্বাসি। তিনি পেশায় কসমেটিক দন্ত চিকিৎসক। বিহারের বাসিন্দা হলেও বর্তমানে সাজিদ ডালখোলায় থাকেন। ডালখোলায় তাঁর ক্লিনিক রয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

Advertisement

শিলিগুড়ি থেকে দিন চারেক আগে আড়াই কেজি সাপের বিষ-সহ এক জনকে গ্রেফতার করেছিলেন ঘোষপুকুর রেঞ্জের বনকর্মীরা। তাঁকে জিজ্ঞাসাবাদ করেই এই চিকিৎসকের সন্ধান পাওয়া গিয়েছে। সূত্রের দাবি, উদ্ধার হওয়া সাপের বিষের আনুমানিক বাজার মূল্য প্রায় ৩০ কোটি টাকা। গত ১৬ অক্টোবর শিলিগুড়ি মহাকুমার ফাঁসিদেওয়া ব্লকের মুরালিগঞ্জ চেকপোস্ট সংলগ্ন মহানন্দা ব্রিজের সামনে থেকে তা উদ্ধার করা হয়। সেই সঙ্গে সে দিন গ্রেফতার করা হয়েছিল সারাফাত নামের এক ব্যক্তিকে। তিনি চোপড়ার বাসিন্দা।

তাঁকে জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছিল, ওই বিষ ফ্রান্স থেকে বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে আনা হয়েছে। ঘটনায় আরও কয়েক জন জড়িত বলে সন্দেহ করছে বন বিভাগ। সারাফাতকে জিজ্ঞাসাবাদ করেই ডালখোলার চিকিৎসকের কথা জানতে পারেন বনকর্মীরা। তার পর ঘোষপুকুর রেঞ্জের রেঞ্জার সোনম ভুটিয়ার নেতৃত্বে ডালখোলায় অভিযান চালানো হয়।

Advertisement

এ প্রসঙ্গে রেঞ্জার সোনম ভুটিয়া বলেন, ‘‘গোপন সূত্রে খবর পেয়ে ডালখোলা এলাকায় অভিযান এক জনকে গ্রেফতার করা হয়েছে। তিনি পেশায় কসমেটিক ডেন্টাল সার্জেন। সাপের বিষ সমেত যাঁকে আটক করা হয়েছিল, তাঁকে জিজ্ঞাসাবাদ করে এই ডাক্তারের নাম উঠে আসে। গোটা ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন