Toy Trains

‘হাওয়া খারাপ’! দার্জিলিঙে বন্ধ টয় ট্রেন, আবার কবে থেকে শুরু হবে ‘জয়রাইড’?

১০ মিনিটের রাস্তা যেতে লাগছে ৩০ মিনিট! তবে ‘জয়রাইড’ বন্ধ থাকলেও শিলিগুড়ি থেকে দার্জিলিং এবং দার্জিলিং থেকে শিলিগুড়ি টয় ট্রেন পরিষেবা চালু থাকছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৬:৫৮
Share:

খারাপ আবহাওয়ার জন্য শুধুমাত্র জয় রাইড পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ —ফাইল চিত্র।

পর্যটকদের ভিড় বাড়ছে পাহাড়ে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে দার্জিলিঙের অন্যতম আকর্ষণ টয় ট্রেন পরিষেবা বন্ধ রাখল প্রশাসন। আপাতত এক মাসের জন্য বন্ধ হচ্ছে ‘জয় রাইড’। বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে।

Advertisement

রবিবার একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, দার্জিলিং-ঘুম-দার্জিলিং (৫২৫৯৪) বাষ্পচালিত জয় রাইড, দার্জিলিং-ঘুম দার্জিলিং (৫২৫৪৪) বাষ্পচালিত জয় রাইড এবং দার্জিলিং-ঘুম-দার্জিলিং (৫২৫৯০) ডিজেল জয় রাইড ২১ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমানে দার্জিলিঙের আবহাওয়া খারাপ। দৃশ্যমানতা তলানিতে। কুয়াশায় ঢেকে যাচ্ছে এলাকা। ১০ মিনিটের রাস্তা পেরোতেই আধ ঘণ্টা সময় লাগছে ট্রেনের। এই কারণে বাষ্প এবং ডিজেল চালিত টয় ট্রেন পরিষেবা দার্জিলিঙে বাতিল করা হয়েছে। তবে শিলিগুড়ি থেকে দার্জিলিং এবং দার্জিলিং থেকে শিলিগুড়ি টয় ট্রেন পরিষেবা চালু থাকবে।

এ নিয়ে উত্তর-পূর্ব ভারতের রেলের জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘খারাপ আবহাওয়ার জন্য শুধুমাত্র জয় রাইড পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ ২৮ ফেব্রুয়ারির পর পুনরায় সিদ্ধান্ত নেওয়া হবে।’’

Advertisement

টয় ট্রেনের রেকর্ড আয় হয় এই ‘জয় রাইড’ থেকে। শীতের সময় দার্জিলিং স্টেশন থেকে ঘুম পর্যন্ত পর্যটকে ঠাসা থাকে টয় ট্রেনের কামরা। জানুয়ারি শেষ হতে চললেও পাহাড়ে পর্যটকদের ভিড় লেগেই আছে। তাই ‘জয় রাইড’ বন্ধ হয়ে যাওয়ায় মনখারাপ পর্যটকদের। অন্য দিকে, এই ব্যস্ত সময়ে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের কোষাগারেও আয় বাড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন