Rasikbil Mini Zoo

খড়ের গাদায় গা-গরম সোহেলদের

বন দফতর সূত্রে জানা গিয়েছে, শীতে খড়ের গাদার বিছানা পেয়ে বেশ অরামে রিমঝিম, গরিমা, সুলতান, শাহজাদা, সোহেলদের মতো পাঁচটি চিতাবাঘ।

Advertisement

অরিন্দম সাহা

কোচবিহার শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ০৫:২৪
Share:

শীত থেকে বাঁচতে খড়ের গাদার বিছানায় চিতাবাঘ। নিজস্ব চিত্র।

কম্বলের নীচে আশ্রয় নিচ্ছে ময়াল। খড়ের গাদার বিছানায় গা গরম করে নিচ্ছে চিতাবাঘ! কোচবিহারে রসিকবিল মিনি জ়ু-তে থাকা বন্যপ্রাণীদের শীতের হাত থেকে রক্ষা করতে পশু চিকিৎসকদের পরামর্শ নিয়ে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, শীতে খড়ের গাদার বিছানা পেয়ে বেশ অরামে রিমঝিম, গরিমা, সুলতান, শাহজাদা, সোহেলদের মতো পাঁচটি চিতাবাঘ। অন্য খাঁচায় থাকা দু’টি ময়ালও উষ্ণতার খোঁজে কম্বলের নীচে আশ্রয় নিচ্ছে। কোচবিহারের এডিএফও বিজনকুমার নাথ বলেন, “শীতের তীব্রতা বেড়েছে। তাতে যাতে বন্যপ্রাণীদের অসুবিধা না হয় সে জন্য চিকিৎসকদের পরামর্শ মেনে সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে।”

Advertisement

বন দফতর জানিয়েছে, ওই মিনি জু়’-য়ে হরিণের ঘরে যাতে ঠান্ডা হাওয়া ঢুকে না পড়ে সে জন্য বিশেষ ধরনের নেটের পর্দা দেওয়া হয়েছে। মেছোবেড়ালের খাঁচাতেও একই সতর্কতা নেওয়া হয়েছে। সন্ধ্যা নামলেই চিতাবাঘের নাইট শেল্টার চটের বস্তা দিয়ে ঘিরে উষ্ণ রাখার চেষ্টা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন