World Cup 2018

নেমারের ব্রাজিল নিয়ে আশায় সমর্থকেরা

শেষ পর্যন্ত ব্রাজ়িল জেতায়, তাঁরা যেন প্রাণ ফিরে পেয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৮ ০৫:২২
Share:

সমর্থন: ব্রাজিলের পতাকায় সেজেছে জলপাইগুড়ি। নিজস্ব চিত্র।

ব্রাজ়িল এবং নেমার। জলপাইগুড়িতে আলোচ্য বিষয় এখন এই একটি দল এবং একজন খেলোয়াড়। অবশ্য মনখারাপী বিরুদ্ধ অভিসম্পাতীরও অভাব নেই। কারণ, জলপাইগুড়ির বেশিরভাগ সমর্থক আর্জেন্টিনার দিকে। ব্রাজিলের সমর্থক তুলনায় কম। বিশ্বকাপ থেকে ইতিমধ্যে আর্জেন্টিনা, জার্মানি, স্পেন এবং পর্তুগাল বিদায় নিয়েছে। থেকে গিয়েছে কেবল ফুটবল রূপকথার দেশ ব্রাজ়িল। তাই সমর্থনে হোক বা মনচোরা খোঁচায় এই জেলা শহর এখন ব্রাজ়িলময়।

Advertisement

জলপাইগুড়ির পাহাড়িপাড়ার বাসিন্দা আনন্দ সরকার। জলপাইগুড়ির কোঅপারেটিউভ ব্যাঙ্কের সামনে বন্ধুদের নিয়ে রোজ আড্ডা মারেন। তিনি এই বিশ্বকাপে বন্ধুদের সঙ্গে আর্জেন্টিনাকে সমর্থন করেছেন। ব্রাজ়িলের কোয়ার্টার ফাইনালে ওঠা দেখে বললেন, “সহজ গ্রুপে ছিল বলে ওরা জিতে এসেছে। তবে বেলজিয়ামের কাছে ওরা হারবেই। ওদের বিশ্বকাপ জেতার কোনও সম্ভাবনা নেই। কারণ এবারের বিশ্বকাপ অন্য রকম হচ্ছে। আমাদের আর্জেন্টিনা যখন পারেনি ওরাও পারবেনা।” দুঃখ-কষ্টে তাঁর গলায় গিরিশচন্দ্রের ‘প্রফুল্ল’ নাটকের যোগেশের স্বর। প্রিয় দলের হারে যত না দুঃখ, ব্রাজ়িল জেতায় যেন তা আরও কয়েকগুণ বেড়ে গিয়েছে।

অন্য সুরও আছে। জলপাইগুড়ি থানার কাছে একটি নার্সিংহোম সংলগ্ন একটি চায়ের দোকানে এবং একটি বাড়ির বারান্দায় আড্ডায় বসেন প্রবীণেরা। তাঁদের মধ্যে প্রাক্তন খেলোয়াড়দের সংখ্যাই বেশি। সোমবার রাতে ব্রাজ়িলের সঙ্গে মেক্সিকোর খেলা দেখে রাত সাড়ে ন’টার পর আড্ডায় হাজির ছিলেন সবাই। অধিকাংশই ব্রাজ়িলের সমর্থক। নামী দলগুলো বিশ্বকাপ থেকে বিদায় নিচ্ছে দেখে, সবাই ক’দিন একটু মনমরা হয়েছিলেন। ভাবছিলেন এবার কি তবে ব্রাজ়িলের পালা? কারণ জার্মানিকে, মেক্সিকোর হারানোর পর প্রি-কোয়ার্টার ফাইনালে ব্রাজ়িলের জেতা নিয়ে তাঁদের অনেক যদি-কিন্তু ছিল। শেষ পর্যন্ত ব্রাজ়িল জেতায়, তাঁরা যেন প্রাণ ফিরে পেয়েছেন।

Advertisement

এই আড্ডার মধ্যমণি প্রাক্তন খেলোয়াড় প্রদীপ ঘোষাল বলেন, “আগের খেলাগুলিতে নেইমারের খেলা সেভাবে ভাল লাগেনি। এদিন নেইমারের খেলা দেখে তাঁর প্রতি আস্থা আবার ফিরে এসেছে। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামকে হারিয়ে ব্রাজ়িল সেমিফাইনালে যাবেই। এবিষয়ে কোন সন্দেহ নেই।”

উইলিয়ানের সেন্টার থেকে নেমার যে ভাবে বল গোলে ঠেলে দিলেন তা দেখে সকলেই মুগ্ধ। তরুণ প্রজন্মের ব্রাজ়িলের সমর্থক শান্তনু বসু বললেন, “ব্রাজ়িল যেন জেগে উঠেছে। বিশ্বকাপ এবার ব্রাজ়িলের কাছেই আসছে। দুটো গোলই নেমারের কৃতিত্বে হয়েছে। একটি নেমারের দেওয়া এবং অন্যটি নেমারের করানো।”

গত বিশ্বকাপে জার্মানির কাছে লজ্জাজনক হারের পর ব্রাজ়িল সমর্থকদের আবেগে ভাটার টান চলছিল। এখন মেসি-রোনাল্ডোহীন বিশ্বকাপে, ব্রাজ়িল সমর্থকরা এক যোগে গলা ফাটাচ্ছেন, এই বিশ্বকাপে ব্রাজ়িলের নেই মার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন