পশ্চিমী ঝঞ্ঝায় সিকিমে কি তুষার!

দীপাবলির প্রাক্কালে পাহাড়ের আকাশে হাজির হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। তার প্রভাবে সিকিমের বিস্তীর্ণ এলাকায় তুষারপাতের সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৮ ০৪:৫০
Share:

প্রতীকী ছবি।

দীপাবলির প্রাক্কালে পাহাড়ের আকাশে হাজির হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। তার প্রভাবে সিকিমের বিস্তীর্ণ এলাকায় তুষারপাতের সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। দার্জিলিংয়ে তুষারপাত না হলেও জাঁকিয়ে পড়বে শীত। লাগোয়া সমতল শিলিগুড়ি, জলপাইগুড়িতেও বেশ ঠান্ডা পড়ার কথা।

Advertisement

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের শিক্ষক রঞ্জন রায় বলেন, ‘‘পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে পাহাড়ে বৃষ্টি হচ্ছে। দু-তিন দিনের মধ্যে শিলিগুড়িতেও কয়েক দফা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’’ ফলে, কালীপুজোর সময়ে বৃষ্টি ও তার জেরে বেশ ঠান্ডা পড়তে পারে বলে জানান বিশেষজ্ঞরা।

শুক্রবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে দার্জিলিং শহর ও লাগোয়া এলাকায় বৃষ্টি হওয়ায় ঠান্ডা আরও বেড়েছে। সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া মন্ত্রকের শাখা অধিকর্তা গোপীনাথ রাহা বলেন, ‘‘পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ইয়ুমথাম, লাচেনের মতো এলাকায় প্রবল তুষারপাতের আশঙ্কা রয়েছে। ছাঙ্গু, নাথুলাতেও তুষারপাত হওয়ার কথা। প্রবল ঠান্ডাও পড়বে।’’

Advertisement

তিনি জানান, মরসুমের শুরুতেই উত্তর সিকিমের উঁচু এলাকায় কয়েক দফায় তুষারপাত হয়। সম্প্রতি উত্তর পশ্চিম ভারত থেকে পশ্চিমী ঝঞ্ঝা ধীরে ধীরে সিকিম-দার্জিলিংয়ের দিকে ঢুকেছে। ওই ঝঞ্ঝার প্রাবল্য যতদিন থাকবে ততদিন বৃষ্টি হওয়ার কথা। সিকিমের উঁচু এলাকায় তুষারপাত হওয়ার কথা।

এই মুহূর্তে দার্জিলিং, সিকিম উভয় জায়গাতেই পর্যটকের ভিড় রয়েছে। তুষারপাত হলে সিকিমের দিকে পর্যটকদের ভিড় আরও বেড়ে যাবে বলে জানিয়েছেন ট্যুর অপারেটর সম্রাট সান্যাল।

তিনি বলেন, ‘‘কালীপুজো, দীপাবলির সময়ে পাহাড়ে পর্যটকদের বেশ ভালই ভিড় থাকে। এ বার তার চেয়ে একটু বেশিই রয়েছে। অনেকেই তুষারপাতের খবরখবর রাখেন। ফলে, সিকিমের দিকে ভিড় বেশি হবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন